জাতীয়

২০৪৭ সালেই আমেরিকার সমকক্ষ, প্রথম বিশ্বের দেশে পরিণত হবে মোদীর ভারত ?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

India Economy : ২০৪৭ সালেই আমেরিকার সমকক্ষ, প্রথম বিশ্বের দেশে পরিণত হবে মোদীর ভারত ? - West Bengal News 24

একদিকে বিশ্ব অর্থনৈতিক মন্দার সঙ্গে লড়াই করছে, অন্যদিকে ভারত গড়ছে নতুন ইতিহাস। মাটি থেকে আকাশ, সর্বত্রই উড়ছে ভারতের বিজয় পতাকা। প্রধানমন্ত্রী মোদির ভারত ২০৪৭ সালের মধ্যে উন্নত দেশের মর্যাদা পাবে কি ? মন্দার করালে গ্রাসে যেখানে ভারডুবির পথে একের পর এক উন্নত দেশ, সেখানে ভারত রোজই করছে নতুন রেকর্ড। ইতিমধ্যেই সাম্প্রতিক জিডিপি প্রবৃদ্ধির নিরিখে সবাইকে চমকে দিয়েছে ভারত।

শ্রীমতি ইন্দিরা গান্ধী কলেজে মহাত্মা গান্ধীর মূর্তি উন্মোচনে গিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেখানেই তিনি বারবার ভারতীয় অর্থনীতির স্বনির্ভরতার পক্ষে সওয়াল করেন। দেশের অর্থনৈতিক শক্তি বৃদ্ধির কথাও বারবার শোনা যায় তাঁর মুখে। তিনি বলছেন, ইতিমধ্যেই বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারত দশম থেকে পঞ্চম স্থানে চলে এসেছে। কয়েক বছরের মধ্যেই আমরা তৃতীয় স্থান অর্জন করব।

তথ্য অনুযায়ী, অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে উৎপাদন খাতের প্রবৃদ্ধির হার ছিল ১১.৬ শতাংশ এবং নির্মাণ খাতের প্রবৃদ্ধির হার ছিল ৯.৫ শতাংশ। যেখানে পুরো ২০২৩-২৪ আর্থিক বছরে নির্মাণ খাতের প্রবৃদ্ধি অনুমান করা হয়েছে ১০.৭ শতাংশ এবং উৎপাদন খাতে ৮.৫ শতাংশ বৃদ্ধি হবে বলে অনুমান করা হচ্ছে।

নির্মলা বলছেন , “যুব সমাজের অবদানের হাত ধরেই ২০৪৭ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে ভারত। একইসঙ্গে ভারতের সঙ্গে চিনের অর্থনীতির তুলনা টানতেই খানিকটা ক্ষোভ প্রকাশ করেন নির্মলা। বলেন, এটা করা ঠিক নয়। খোঁচা দিয়ে তিনি বলেন, চিন বিভিন্ন কারণে উন্নতি করেছে, যা ভারতে সম্ভব নয়। চিনে মোটেও গণতন্ত্র নেই, তবে আমাদের নাগরিক স্বাধীনতা আছে, বাক স্বাধীনতা রয়েছে।”

আরও পড়ুন ::

Back to top button