প্রযুক্তি

মানুষের শিক্ষার অভাব বাড়াবে AI এর দাপট – আশঙ্কা প্রধানমন্ত্রীর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

মানুষের শিক্ষার অভাব বাড়াবে AI এর দাপট - আশঙ্কা প্রধানমন্ত্রীর

“মানুষ প্রশিক্ষিত না হলে এআই-এর অপব্যবহার হবে”। মাইক্রোসফট কর্তা বিল গেটসের কাছে আশঙ্কা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের অপব্যবহার নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্ব।

এর থেকে পরিত্রাণের উপায় কী? মানুষকে এআই চালানো শেখাতে হবে। তবেই এর অপব্যবহার কমবে। এমনটাই মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গেটস বলেন, “জি২০-র আয়োজক দেশ হিসেবে ভারতকে দেখাটা দুর্দান্ত অভিজ্ঞতা। ডিজিটাল উদ্ভাবনের মতো বিষয়গুলো নিয়ে সত্যিই ভাল আলোচনা হয়েছে। ভারত যেভাবে সাফল্য অর্জন করছে তাতে আমাদের প্রতিষ্ঠান আশাবাদী।

অন্যান্য দেশেও এই সাফল্যের প্রতিফলন দেখতে চাই আমরা”। ভারতের প্রশংসা করে বিল গেটস বলেন দেশে ‘ডিজিটাল সরকার” রয়েছে। ভারত কেবল প্রযুক্তিকে গ্রহ্ন করেছে তাই নয়, প্রযুক্তির ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

মোদি বলেন, “জি২০-র আগে আমাদের একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছিল। শীর্ষ সম্মেলনের কার্যক্রম কীভাবে বিভিন্ন দিকে মোড় নিয়েছিল দেখেছেন। তবে আমার বিশ্বাস, জি২০-কে মূলধারায় আনা সম্ভব হয়েছে। এর উদ্দেশ্যগুলোর সঙ্গে আমরা একাত্ম হতে পেরেছি। আপনার অভিজ্ঞতাও একই রকম বলে আমার বিশ্বাস”।

আরও পড়ুন ::

Back to top button