স্বাস্থ্য

সকালে খালি পেটে জল পান করলে স্মরণশক্তি বাড়ে

Drinking Water at Morning Benefits : সকালে খালি পেটে জল পান করলে স্মরণশক্তি বাড়ে - West Bengal News 24

ঘুম থেকে ওঠার পর দৈনিক ৩-৪ গ্লাস জল শরীরের রিহাইড্রেশনের জন্য দরকার। ঘুম থেকে উঠে এক গ্লাস জল পান করলে এটি স্মরণশক্তি বাড়াতে ও মানসিক বিকাশে সাহায্য করে।

এছাড়া খালি পেটে জল পান শরীরের পরিপাকতন্ত্রের উন্নতি সাধন করে বাড়তি ওজন কমায়।

সকালে ঘুম থেকে উঠে হালকা গরম জল খেলে তা হজমে সাহায্য করবে। গরম জল খাদ্য উপাদানকে ভাঙতে সাহায্য করে। এভাবে হজমপ্রক্রিয়ার উন্নতি হয়। জল শরীরের বর্জ্য বের করে লিভার পরিষ্কার রাখে। শরীরের তাপমাত্রা রক্ষায়, সংবেদনশীল টিস্যু সুরক্ষাসহ বহু কারণে জল দরকার। দৈনিক ৮-১০ গ্লাস জল পান করা অত্যাবশকীয়।

আরও পড়ুন : ব্রেনের কর্মক্ষমতা বাড়াতে যে খাবারগুলো সবচেয়ে কার্যকরী

জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, জল ও ওজন কমার মধ্যে সম্পর্ক রয়েছে। সকালে খালি পেটে জল পান করলে শরীর থেকে দূষিত পদার্থ বের হয়ে যায়। বর্জ্য বের করতে জল কিডনিকে সাহায্য করে। জল খেলে প্রস্রাবের সঙ্গে বর্জ্য বের হয়ে যায়।

সকালের টিফিন করার আগে জল পান করলে ক্যালোরি কমাতে সাহায্য করে। জল পানের কারণে পেট ভরা অনুভব হয়, এতে অতিরিক্ত খাবার গ্রহণ হয় না। সকালের টিফিন খাওয়ার ৩০ মিনিট আগে জল পান করুন।

খালি পেটে জল শরীরের অভ্যন্তরের অঙ্গ-প্রত্যঙ্গ সুস্থ থাকে। শরীরের লিম্ফ্যাটিক সিস্টেমকে উন্নত করে এবং শরীরের তরলে ভারসাম্য আনে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বর্জ্য ও অন্যান্য ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে জল, যা থেকে সংক্রমণ ও অসুস্থতা হয়।

সকালে খালি পেটে জল পান করলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে। ত্বক উজ্জ্বল করে ও ব্রণ কমে। ত্বকের শুষ্কভাব দূর করে আর্দ্রভাব এনে দেয়।

আরও পড়ুন ::

Back to top button