অর্থনীতি

ভোটের পর ভারতীয় শেয়ার বাজারের অবস্থা কি হবে? পূর্বাভাস দিচ্ছে মার্কিন সংস্থা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ভোটের পর ভারতীয় শেয়ার বাজারের অবস্থা কি হবে? পূর্বাভাস দিচ্ছে মার্কিন সংস্থা

বর্তমানে কিছুটা টালমাটাল পরিস্থিতি স্টক মার্কেটের। এরইমধ্যে ভারতীয় শেয়ারবাজার নিয়ে বড় ভবিষ্যদ্বাণী করেছে আমেরিকান সংস্থা। আমেরিকান ব্রোকারেজ ফার্ম বার্নস্টেইন বলছে, লোকসভা নির্বাচনের পর ভারতে শেয়ারবাজারে পতন দেখা যেতে পারে। তবে এটা শুধুমাত্রই পূর্বাভাস। এর সঙ্গে বাস্তবের পুরো অর্থে মিল নাও দেখা যেতে পারে।

শুধু সরকার তৈরিই নয়, নতুন বাজেট পেশ হওয়া না পর্যন্ত, অর্থনীতির হাল-হকিকত পুরোপুরো বোঝা না যাওয়া পর্যন্ত এই অবস্থা চলতে পারে। বাজার বিশেষজ্ঞদের একটা বড় অংশের মতে, নির্বাচনের সময় শেয়ার বাজার সর্বদাই একটু দোলাচলে থাকে। স্থায়ী সরকার তৈরি না হওয়া পর্যন্ত এই অবস্থা কাটে না।

গত এক বছর ধরে ভারতের শেয়ার মার্কেটে লাগাতার উত্থানের ছবি দেখা গিয়েছে। সেনসেক্স ২৩ শতাংশ বেড়েছে। অন্যদিকে, এক বছরে নিফটি ২৬ শতাংশের বেশি বেড়েছে। এরইমধ্যে আবার দেশে শুরু হয়ে গিয়েছে লোকসভা নির্বাচন।

এদিকে যদি গত পাঁচ বছরের কথা বলি তাহলে দেখা যাবে সেনসেক্স ৮৮ শতাংশ বেড়েছে। অন্যদিকে, নিফটি ৯০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার সেনসেক্স ১০০ পয়েন্টের বেশি বৃদ্ধির সঙ্গে ৭৩,৭৫১.২২ পয়েন্টে লেনদেন করছে। গত ০ এপ্রিল, সেনসেক্স সর্বকালীন সেরা উচ্চতায় পৌঁছে ছিল। সেদিন স্কোর ছিল ৭৫১২৪.২৮ পয়েন্ট।

আরও পড়ুন ::

Back to top button