জানা-অজানা

সিগারেট-বিড়িতে সুখটানের অভ্যাস! ধূমপানে কেন এত আনন্দ মানুষের? জানুন অবাক করা তথ্য

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

সিগারেট-বিড়িতে সুখটানের অভ্যাস! ধূমপানে কেন এত আনন্দ মানুষের? জানুন অবাক করা তথ্য

সিগারেট-বিঁড়িতে সুখটান ! ধূমপানে কেন এত আনন্দ মানুষের ? জানুন অবাক করা তথ্য। মানুষ কেন সিগারেটের প্রতি আসক্ত হয়?আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, সিগারেটে নিকোটিন থাকে যা একটি আসক্তি সৃষ্টিকারী পদার্থ। এটি শরীরে প্রবেশ করার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কাজ করার পদ্ধতি পরিবর্তন হয়। নিকোটিনের ডোপামিনের কারণে এটি ঘটে, যা ব্যক্তিকে ভাল অনুভব করায়। তাই, তিনি বারবার অনুভব করতে চায় সেটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য, তামাক সেবনের কারণে প্রতি বছর ৮ মিলিয়ন মানুষ মারা যায়। সম্প্রতি, একটি সমীক্ষা অনুসারে, ভারত জুড়ে সিগারেট ধূমপায়ীদের জনসংখ্যা প্রায় ২৬ কোটি। ধূমপানের অভ্যাস ফুসফুসের ক্যানসার সহ অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যার সঙ্গে সম্পর্কিত।

সব জেনেও মানুষ জীবনের পরোয়া না করেই প্রতিদিন এটি সেবন করে। এমন পরিস্থিতিতে ধূমপানের ঝুঁকি সম্পর্কে মানুষকে সচেতন করতে প্রতি বছর মার্চ মাসের দ্বিতীয় বুধবার নো স্মোকিং ডে পালিত হয়।

অন্য একটি গবেষণায় দেখা গেছে যে একজন ৩০ বছর বয়সি ব্যক্তি যদি সিগারেট খান তবে, তিনি কেবল পরবর্তী ৩৫ বছর বেঁচে থাকবেন। যেখানে একজন যে ধূমপান করেন না তিনি আরও ৫৩ বছর বেঁচে থাকবেন। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অনুসারে , একটি সিগারেট একজন ব্যক্তির জীবনের ১১ মিনিট কমিয়ে দেয়।

সিগারেট ধূমপানের কারণে ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের রোগ, ডায়াবেটিস, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) হয়। ধূমপানে গুরুতর চোখের রোগের ঝুঁকি বাড়ায়।

আরও পড়ুন ::

Back to top button