রাজ্য

উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হওয়া – শুরু হয়েছে মাইকিং, সুন্দরবনে টর্নেডো সতর্কতা জারি

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হওয়া – শুরু হয়েছে মাইকিং, সুন্দরবনে টর্নেডো সতর্কতা জারি

তাপপ্রবাহের দিন শেষ ! বাংলার আকাশে দুর্যোগের কালো মেঘ। কখনও আকাশে মেঘের গর্জন , আবার কখনও উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হওয়া , সাথে উপকূলে আছড়ে পড়ছে দৈতকৃতি সামুদ্রিক ঢেউ- ক্রমশই বাড়ছে কালবৈশাখীর আশঙ্কা। দক্ষিণ ২৪ পরগণার উপকূলবর্তী এলাকার অবস্থাই আগেই আবহাওয়া পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর , গতকাল রাত থেকেই জেলার আবহাওয়ার আমূল পরিবর্তন , কখনও আকাশে কালো মেঘের আনাগোনা আবার কখনও দমকা বাতাস , সঙ্গে বিশালাকৃতি ঢেউ নিয়ে সমুদ্রের গর্জন – জেলাজুড়ে বৃষ্টির সঙ্গেই ৫০ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার ইঙ্গিত , জারি চরম সতর্কতা , মৎস্যজীবীদের গভীর সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা . সুন্দরবন এলাকায় দুর্যোগের মাত্রা বেশি হওয়ায় আশঙ্কা। পরিস্থিতি মোকাবিলায় নামখানা সহ একাধিক উপকূলীয় এলাকায় প্রশাসনের তরফ শুরু হয়েছে মাইকিং।

উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের সতর্কতা দেওয়া হয়েছে সুন্দরবন পুলিশ জেলা। এদিকে আবার বকখালি সহ জেলার একাধিক সমুদ্র উপকূলে শুরু হয়েছে জলোচ্ছ্বাস। বকখালীর মতোই ফ্রেজারগঞ্জ কোস্টাল থানা এলাকায় শুরু হয়েছে মাইকিং। সমুদ্র সৈকতে মাইকিং করে পর্যটকদের সতর্ক করার পাশাপাশি সংলগ্ন গ্রাম্য এলাকায় চলছে মাইকিং করে প্রচার। উত্তাল রয়েছে নদী-সমুদ্র। এমতাবস্থায় সমুদ্রে মাছ শিকারে নিষেধাজ্ঞা তো রয়েছে , সেই সঙ্গে বিপদের আশঙ্কায় স্থানীয় নদী-খাঁড়িতে মাছ ধরতে সকল মৎস্যজীবীর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সুন্দরবনে টর্নেডো সতর্কতাও জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তরের সূত্রানুযায়ী  আপাতত ছুটি তাপপ্রবাহের , তবে ভোগান্তি বাড়বে ভ্যাপসা গরমে। সবমিলিয়ে একদিকে টানা গরমের হাত থেকে মুক্তির সম্ভাবনা মিললেও ঝড়-বৃষ্টিতে ভিটে হারানোর আতঙ্ক ক্রমশ গ্রাস করতে শুরু করেছে , দুর্যোগের আশঙ্কা তাড়া করে বেড়াচ্ছে সুন্দরবনের বাসিন্দাদের।

আরও পড়ুন ::

Back to top button