আইন-আদালতরাজ্যশিক্ষা

এখনই ফেরাতে হবে না বেতন! ‘সুপ্রিম’ নির্দেশে স্বস্তিতে ২৬ হাজার চাকরিহারা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

এখনই ফেরাতে হবে না বেতন! ‘সুপ্রিম’ নির্দেশে স্বস্তিতে ২৬ হাজার চাকরিহারা

এসএসসি মামলায় মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে দীর্ঘক্ষণ ধরে চলল শুনানি। প্রথমে রাজ্য, তারপর এসএসসি, পর্ষদ, চাকরিহারাদের আইনজীবী একে একে সওয়াল করেন আদালতে। তারপর বঞ্চিত চাকরিপ্রার্থীদের হয়ে আদালতে সওয়াল করেন আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য।

রাজ্যের স্কুল সার্ভিস কমিশনের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তোলে শীর্ষ আদালত। প্রধান বিচারপতি বলেন, “মানুষের যদি পাবলিক এম্পপ্লয়মেন্টের উপরেই প্রশ্ন উঠে যায়, আর কী পড়ে থাকে ? বাবা মায়েরা আজও গর্ব করে বলেন, সন্তান সরকারি চাকরি করে। কী আর হবে, যদি সেখানেই প্রশ্ন ওঠে ?”

এদিনের শুনানিতে রাজ্যের বক্তব্য, যে অতিরিক্ত শূন্যপদ রাজ্যের তরফে তৈরি করা হয়েছিল, তা কেবল ‘ওয়েটিং লিস্টে’ থাকা যোগ্য চাকরিপ্রার্থীদের জন্যই। রাজ্যের তরফে আইনজীবী এনকে কউল আদালতে সংবিধানের ২৬৫ অনুচ্ছেদের উল্লেখ করেন। রাজ্য সুপার নিউমেরিক পোস্ট নিয়ে সওয়াল করা শুরু করে। সুপার নিউমেরিক পোস্ট অর্থাৎ অতিরিক্ত শূন্যপদে হাইকোর্টে সিবিআই তদন্তের নির্দেশের বিরোধিতা করে রাজ্য।

এসএসসি মামলায় বড় সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। আদালতের পর্যবেক্ষণ, যোগ্যদের বাছাই করা সম্ভব হলে পুরো প্যানেল বাতিল নয়। বেতন ফেরতের নির্দেশের ওপরেও অন্তবর্তী স্থগিতাদেশ জারি করা হয়। অর্থাৎ ২৬ হাজার চাকরি এখনই বাতিল নয়। ফেরাতে হবে না বেতন! ‘সুপ্রিম’ নির্দেশে স্বস্তিতে চাকরিহারারা। আগামী ১৬ জুলাই মামলার পরবর্তী অর্থাৎ চূড়ান্ত শুনানি।

আরও পড়ুন ::

Back to top button