রাজনীতি

রাত পোহালেই সপ্তম দফা নির্বাচন – মোদী থেকে অভিষেক, নজরে হেভিওয়েট প্রার্থীরা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

রাত পোহালেই সপ্তম দফা নির্বাচন - মোদী থেকে অভিষেক, নজরে হেভিওয়েট প্রার্থীরা

একে একে শেষ হয়েছে ছয় ছয়টি দফা – শনিবার ৫৭ আসনে নির্বাচন হচ্ছে গোটা দেশে। এই পর্বে বাংলার ৯ আসনে ভোট। দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণে নির্বাচন হবে। এই ৫৭ আসনে লড়াইয়ে রয়েছেন ৯০৪ জন প্রার্থী। আগেরবার ৫৭টির মধ্যে ২৫টি ছিল বিজেপির দখলে। কংগ্রেসের দখলে ছিল ১৩টি।

নরেন্দ্র মোদী থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায় – একাধিক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে এই দফাতেই। এক নজরে দেখে নিন হেভিওয়েট প্রার্থীরা কে কোন কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন –

নরেন্দ্র মোদি – উত্তরপ্রদেশের বারাণসী , মোদীর বিরুদ্ধে প্রার্থী কংগ্রেসের অজয় রাই। কঙ্গনা রানাওয়াত – হিমাচলপ্রদেশের মান্ডি। অনুরাগ ঠাকুর – হিমাচলের হামিরপুর। ভোজপুরী মহাতারকা রবি কিষান লরছেন উত্তরপ্রদেশের গোরক্ষপুর আসন থেকে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ পাটনা থেকে লড়ছেন প্রাক্তন স্পিকার মীরা কুমারের পুত্র অনশুল অভিজিতের বিরুদ্ধে। পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি লড়ছেন জলন্ধর কেন্দ্রে।

পাটলিপুত্রের ভোট ময়দানে রয়েছেন লালুপ্রসাদ যাদবের কন্যা মিসা ভারতী। ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে লড়ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। জয়ের হ্যাটট্রিক করাই লক্ষ্য এই তৃণমূল প্রার্থীর।

খাদুর সাহিব কেন্দ্র থেকে নির্দল প্রার্থী অমৃতপাল সিং। একাধিক খলিস্তানি কার্যকলাপে জড়িয়ে আপাতত তিনি জেলবন্দি। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, নিজের আসনে জিতে নিতে পারেন অমৃতপাল। সপ্তম দফায় নজর কাড়বেন দুই নির্দল প্রার্থীও। আসানসোল কেন্দ্র থেকে ভোজপুরী গায়ক পবন সিংকে প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু প্রবল বিতর্কের আবহে ওই কেন্দ্র থেকে সরে দাঁড়ান তিনি। পরে বিহারের কারাকাট কেন্দ্রে নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেন বিজেপির বিরুদ্ধে।

আরও পড়ুন ::

Back to top button