অর্থনীতিজাতীয়

চিনকে ছাপিয়ে যাবে ভারত ! সাফল্য বলতে শুধুই নারায়ণ-মন্ত্র

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

চিনকে ছাপিয়ে যাবে ভারত ! সাফল্য বলতে শুধুই নারায়ণ-মন্ত্র

ভারতের জিডিপি বর্তমানে ৩.৪১ ট্রিলিয়ন মার্কিন ডলার। সেখানে চিনের জিডিপি ১৪.৭২ ট্রিলিয়ন মার্কিন ডলার। এই অবস্থায়, চিনের অর্থনীতিকে কি ধরা সম্ভব ভারতের পক্ষে ? উত্তরটা হল হ্যাঁ ! ইনফোসিস সংস্থার সহ প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির মতে সম্ভব।

নারায়ণ মূর্তি বলেন, “আমার মতে, একটা গণতান্ত্রিক দেশ হিসেবে আমাদের উদ্যোগপতিদের জন্য একটি ঝামেলা ঝঞ্ঝাট-মুক্ত পরিবেশ দিতে হবে। আমাদের এমন নীতি তৈরি করতে হবে, যা তাদের দ্রুত এবং সহজে অগ্রগতি করতে দেবে। আমি মনে করি এটাই একমাত্র উপায়। চিনকে ধরার জন্য এগিয়ে যেতে এবং চিনকে ছাড়িয়ে যাওয়ার জন্য অন্য কোনও পদ্ধতি নেই।”

ইকোনমিক টাইমসকে দেওয়া এক সাম্প্রতিক সাক্ষাত্কারে, নারায়ণ মূর্তি জানিয়েছেন, ভারতকে প্রথমেই উদ্যোগপতিদের জন্য একটি অনুকূল ব্যবসায়িক পরিবেশ তৈরি করতে হবে। বছরে লক্ষ-লক্ষ কর্মসংস্থান তৈরি করতে হবে। এর জন্য, নাগরিকদের আয় বাড়ানোর উপরে জোর দিতে হবে। নাগরিকদের আয় বাড়লে,মধ্যম এবং নিম্ন আয়ের উপভোক্তারাও খরচ করায় উৎসাহিত হবেন। আর এর ফলে চাহিদাও বাড়বে। যা আরও কর্মসংস্থান তৈরি করতে পারে।

তিনি বলেছেন, এর আগে আমরা যে সকল প্রযুক্তিগত সুবিধা পেয়েছি, তেমনই জেনারেল এআই-ও কার্যক্ষমতা বাড়ায়। জটিলতর চ্যালেঞ্জের মোকাবিলা করে, সমাজের উপকার করবে। অন্যান্য প্রযুক্তির মতোই মানুষের উৎপাদনশীলতা বাড়াবে কৃত্রিম বুদ্ধিমত্তা। দায়িত্বশীল ভাবে ব্যবহার করলে, জেনারেল এআই অর্থনৈতিক বৃদ্ধিকেও উৎসাহিত করবে।”

প্রসঙ্গত , তরতরিয়ে এগোচ্ছে ভারতের অর্থনীতি। বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশ ভারত। খুব তাড়াতাড়ি জার্মানি ও জাপানকে ছাপিয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এই দুই বৃহৎ অর্থনীতির সঙ্গেই ক্রমে ব্যবধান কমাচ্ছে ভারত। তবে, এর পরের ধাপটা অনেক উঁচু।

আরও পড়ুন ::

Back to top button