জাতীয়

মোদীর শপথ গ্রহণে থাকবেন দুই প্রতিবেশী রাষ্ট্রপ্রধান, অতিথির তালিকায় রয়েছেন কারা?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

মোদীর শপথ গ্রহণে থাকবেন দুই প্রতিবেশী রাষ্ট্রপ্রধান, অতিথির তালিকায় রয়েছেন কারা?

আগামী ৮ জুন, শনিবার রাষ্ট্রপতি ভবনে নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে। সেদিন প্রধানমন্ত্রী পদে ফের শপথ নেবেন নরেন্দ্র মোদী। তাঁর নতুন মন্ত্রিসভার সদস্যরাও একে এক শপথগ্রহণ করবেন। জওহরলাল নেহরুর পর টানা তৃতীয়বার দেশটির প্রধানমন্ত্রী হচ্ছেন মোদী। ১০ বছর পর প্রথমবার একক সংখ্যা গরিষ্ঠতা পেল না বিজেপি। ফলে নরেন্দ্র মোদীকে সরকার চালাতে হবে মূলত জোটসঙ্গীদের নিয়ে।

বুধবারই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু-র সঙ্গে সাক্ষাৎ করে সরকার গঠনের দাবি জানান এনডিএ শিবিরের দলনেতা নরেন্দ্র মোদী। এরপরই রয়েছে শপথ গ্রহণের অনুষ্ঠান । তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে তোড়জোড়। সূত্রের খবর, সব ঠিকঠাক থাকলে আগামী ৮ জুন শপথ গ্রহণ করতে পারেন মোদী।

প্রতিবেশী দেশের রাষ্ট্রপ্রধানরা থাকবেন তৃতীয় এনডিএ সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে। একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদ মাধ্যমের খবর অনুসারে, মোদীর তৃতীয়বার শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকতে অতিথি হিসেবে উপস্থিত থাকতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে.
শুক্রবারই দিল্লিতে চলে আসতে পারেন শেখ হাসিনা। আগামীকাল বিকেল ৪টেয় ঢাকা থেকে দিল্লির উদ্দেশে রওনা দেবেন। নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন শনিবার। তারপর ৯ জুন দুপুরে বাংলাদেশে ফিরবেন। এর আগে শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জয়ের শুভেচ্ছা জানান। বুধবার নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা হয় হাসিনার। তখনই মোদী তাঁর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের দফতরের তরফে জানানো হয়েছে, মোদীর শপথ গ্রহণে আমন্ত্রণ জানানো হয়েছে তাঁকে। সেই আমন্ত্রণ গ্রহণও করেছেন বিক্রমাসিংহে। জয়ের পরই মোদীকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

ভুটান, নেপাল, মরিশাসের প্রতিনিধিরা উপস্থিত থাকতে পারেন মোদীর শপথ গ্রহণে।অতিথি তালিকায় নাম থাকতে পারে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জুগনাথের। বৃহস্পতিবারই এই রাষ্ট্রনেতাদের আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হবে বলে খবর।

২০১৪ সালে মোদী যখন প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন, সেই সময় ‘সার্ক’ -এর সদস্য নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছিল। ২০১৯-এ BIMSTEC-এর সদস্য দেশগুলি থেকে অতিথিরা উপস্থিত ছিলেন। ২০১৯ সালে ৮ হাজার অতিথই এবং ভিআইপি উপস্থিত ছিলেন মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে।

একক সংখ্যাগরিষ্ঠতা না থাকলেও তৃতীয়বারের জন্যই আসতে চলেছে এনডিএ সরকার। গত দুইবার বিজেপি একাই ম্যাজিক ফিগার টকপে গিয়েছিল এবার কিন্তু জোট সরকারের বাধ্যবাধকতা মেনেই কাজ করতে হবে মোদী-অমিত শাহদের।

আরও পড়ুন ::

Back to top button