জাতীয়

রবিতেই শপথ, কারা হতে পারেন মন্ত্রী? জানেন কোন নামগুলো সামনে আসছে

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

রবিতেই শপথ, কারা হতে পারেন মন্ত্রী? জানেন কোন নামগুলো সামনে আসছে

নীতীশ কুমার এবং চন্দ্রবাবুকে সঙ্গে নিয়ে সরকার গড়তে চলেছেন নরেন্দ্র মোদী। ৪০০ পারের স্লোগান দিলেও গোটা দেশেই বিজেপি এবার মুখ থুবড়ে পড়েছে। এই অবস্থায় শরিকদের সঙ্গে নিয়েই দিল্লির মসনদে আরও একবার নরেন্দ্র মোদী।

সম্ভবত আজই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে সরকার গঠনের আবেদন জানানো হবে। সবকিছু ঠিক থাকলে রবিবার সন্ধ্যা ছয়টায় তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদের (Narendra Modi 3.0) জন্য শপথ নেবেন নরেন্দ্র মোদী। একই সঙ্গে আরও বেশ কয়েকজন সাংসদ মন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন? কারা তাঁরা?

উত্তরপ্রদেশ থেকে কারা হতে পারে
কেন্দ্রের (Narendra Modi 3.0) রাজনীতিতে উত্তরপ্রদেশের বড় ভূমিকা রয়েছে। ফলে সে রাজ্য থেকে এসপি সিং বাঘেল মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন। চতুর্থবারের মতো আগ্রা থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। পাশাপাশি দলিত সমাজের বড় মুখ অনুপ্রিয়া প্যাটেলের নাম সামনে আসছে। মির্জাপুর আসন থেকে হ্যাট্রিক জয় তাঁর। এমনকি অনুপ্রিয়া কুর্মি সমাজের সঙ্গেও তাঁর যোগাযোগ রয়েছে। অন্যদিকে জয়ন্ত চৌধুরীর নাম সামনে আসছে। সমাজবাদী পার্টির সঙ্গ ছেড়ে বিজেপির হাত শক্ত করেছে এই জাট নেতা। এছাড়াও রাজকুমার চাহারের নামও মন্ত্রিসভার সম্ভাব্য তালিকায় দেখা যাচ্ছে। রাজকুমার চাহার কৃষক নেতা হিসেবে পরিচিত। অন্যদিকে শাশাংক মণি ত্রিপাঠিও মোদীর মন্ত্রিসভায় থাকতে পারেন। ব্রাহ্মণ ভোট ব্যাঙ্কের ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে তাঁর।

বিহার থেকেও অনেকে মন্ত্রী হতে পারেন
উত্তরপ্রদেশের পাশাপাশি ভারতের রাজনীতিতে বিহারের বড় (Narendra Modi 3.0) ভূমিকা রয়েছে। সে রাজ্য থেকে জনার্দন সিং সিগ্রিবালের নাম সামনে আসছে। তাঁর সঙ্গে রাজপুত সমাজের যোগাযোগ যথেষ্ট ভালো। এছাড়াও মানুষ হিসাবে একজন সৎ মানুষ হিসাবে রাজনীতিতে পরিচয় রয়েছেন। ফের একবার মন্ত্রী হতে পারেন গিরিরাজ সিং। ফের মন্ত্রী হতে পারে রাধা মোহন সিং। যিনি মোদী সরকারের কৃষক মন্ত্রী হিসাবে কাজ সামলেছেন। রাজীব প্রতাপ রুডিও সরান থেকে এবারও জয় পেয়েছেন। আর এই জয়ের পরেই মোদীর মন্ত্রিসভায় (Narendra Modi 3.0) ফের ফিরতে পারেন। ২০১৪ সালে রাজীব প্রতাপ রুডিকে মন্ত্রী বানিয়েছিলেন মোদী, কিন্তু মন্ত্রিসভা রদবদলে রুডিকে সরিয়ে দেওয়া হয়। কিন্তু মাটি কামড়ে থেকে লড়াই চালিয়েছেন। রুডির কাছে হেরেছেন খোদ লালুর মেয়ে। অন্যদিকে নিত্যনন্দ রায় ফের মন্ত্রী হতে পারেন বলে জোর গুঞ্জন। বৈশ্য সম্প্রদায়ের বড় মুখ সঞ্জয় জওসওয়ালকেও মন্ত্রী করতে পারেন।

LJP (R) কারা মন্ত্রী হতে পারেন
চিরাগ পাসওয়ানের দল থেকেও বেশ কয়েকজন মন্ত্রী (Narendra Modi 3.0) হতে পারেন। একজন ক্যাবিনেট মিনিস্টার এবং একজন প্রতিমন্ত্রী দাবি করা হয়েছে। প্রতিমন্ত্রীর জন্য সবচেয়ে আলোচিত নামগুলোর মধ্যে সবচেয়ে কম বয়সী এমপি হয়েছেন শাম্ভবী চৌধুরীর নাম।

JDU থেকে কারা হতে পারে মন্ত্রী
মোদী-শাহের উপর চাপ বাড়াচ্ছে JDU! চারজন মন্ত্রীর (Narendra Modi 3.0) দাবি জানিয়েছে তারা। দুজন ক্যাবিনেট মন্ত্রী এবং ২ জন প্রতিমন্ত্রী। জেডিইউ লালন সিং ও সঞ্জয় ঝাকে ক্যাবিনেট মন্ত্রীর পদ দেওয়া হতে পারে। এ ছাড়া প্রতিমন্ত্রী পদ চাওয়া হয়েছে বাল্মীকিনগরের সাংসদ সুনীল মাহাতোর জন্য। কর্পুরী ঠাকুরের ছেলে রামনাথ ঠাকুরও প্রতিমন্ত্রী হতে পারেন। পাশাপাশি ললন সিং এগবং সঞ্জয় ঝাঁ’য়ের নামও শোনা যাচ্ছে। অন্যদিকে বাল্মিকি নগরের সাংসদ সুনীল কুমারের নাম শোনা যাচ্ছে। জল্পনা রয়েছে রামপ্রিত মন্ডলকে নিয়েও।

টিডিপি থেকেও হবেন মন্ত্রী
এছাড়াও আরও এক শরিক চন্দ্রবাবুর নাইডুর দল টিডিপি (Narendra Modi 3.0) থেকেও বেশ কয়েকজনকে মন্ত্রী করা হতে পারে। শোনা যাচ্ছে চারটি মন্ত্রক তাঁর কাছে যেতে পারে।

আরও পড়ুন ::

Back to top button