জাতীয়

মোদীর শপথ ঘিরে নজরবন্দি রাজধানী, ড্রোন ওড়ানেও নিষেধাজ্ঞা, দিল্লি জুড়ে জারি উচ্চ সতর্কতা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

মোদীর শপথ ঘিরে নজরবন্দি রাজধানী, ড্রোন ওড়ানেও নিষেধাজ্ঞা, দিল্লি জুড়ে জারি উচ্চ সতর্কতা

রবিবার সন্ধে সাতটা দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। জওহর লাল নেহরুর পর এই প্রথম পর পর িতনবার কোনও রাজনৈতিক নেতা প্রধানমন্ত্রী পদে শপথ নিচ্ছেন। রবিবারের হাইভোল্টেজ অনুষ্ঠানের জন্য কার্যত নজরবন্দি হয়ে পড়েছে রাজধানী।

গোটা দিল্লি জু়ড়ে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। দিল্লি পুলিশের বিশেষ সোয়াত টিম এবং এনএসজি বাহিনী মোতায়েন করা হয়েছে শপথ গ্রহণ অনুষ্ঠান স্থলে। দিল্লি জুড়ে চলছে নাকা চেকিং। প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে ইতিমধ্যেই আসতে শুরু করেছেন হেভিওয়েটরা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৌঁছে গিয়েছেন দিল্লিতে। একে একে আসছেন অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানরাও।

দিল্লিকে নো ফ্লাইং জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামীকাল পর্যন্ত দিল্লির আকাশে কোনও রকম ড্রোন ওড়ানো যাবে না। প্যারা গ্লাইডিং, হট এয়ার বেলুন কোনও কিছুই ওড়ানো যাবে না বলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রতিবেশী দেশের রাষ্ট্রপ্রধানরা যোগ দেবেন এই শপথ গ্রহন অনুষ্ঠানে। মোদীর তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার অনুষ্ঠানের সাক্ষী থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মরিসাস, সেশলস এমনকী মলদ্বীপের রাষ্ট্রপ্রধানও।

মধ্য দিল্লির একাধিক রাস্তা ভিভিআইপিদের আনাগোনার জন্য বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। এছাড়াও একাধিক রাস্তায় ট্রাফিক ঘুরিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে নাকা চেকিং তো চলছেই। বিরোধী দলের রাজনৈতিক নেতাদেরও আমন্ত্রণ জানানো হয়েছে মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে।

ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে গোটা দিল্লি শহর। প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে ট্রান্সজেন্ডার কয়েকজনকে। সেই সঙ্গে শ্রমিক শ্রেণির কয়েকজনকেও আমন্ত্রণ জানানো হয়েছে। বিশেষ আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছে কয়েকজন সাফাই কর্মচারীকে। দেশের প্রথম মহিলা লোকো পাইলট সুরক্ষা যাদবকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

রাষ্ট্রপতি ভবন এবং কর্তব্য পথ জুড়ে নিরাপত্তা জোর দার করা হয়েছে। দিল্লির সব পাঁচতারা হোটেলে অতিথিদের থাকার ব্যবস্থা করা হয়েছে। সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। তারসঙ্গে শহবাসীকে আগে থেকে রাস্তাঘাটের খবর নিয়ে বাড়ির বাইরে বেরোতে অনুরোধ জানানো হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button