রূপচর্চা

গরমেও পা ফাটছে, জানেন এটি কিসের লক্ষণ?

গরমেও পা ফাটছে, জানেন এটি কিসের লক্ষণ?

পায়ের গোড়ালি ফেটে যাওয়া একটি বিব্রতকর সমস্যা। কমবেশি সবাই কোনো না কোনো বয়সে এই সমস্যার মুখোমুখি হন। শীতে এই সমস্যা বাড়ে। তবে গরমের সময়ও কারও কারও পা ফাটে। গরমের সময়ও পা ফাটা নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে একটি গণমাধ্যম। আসুন জেনে নেয়া যাক কেন এমনটা হয়।

* পা ফাটার অনেকগুলো কারণের মধ্যে অন্যতম কারণ হলো ভিটামিনের অভাব। বিশেষত ভিটামিন ‘বি’ ও ভিটামিন ‘সি’ ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই ভিটামিনগুলোর অভাবে ত্বকে নানা প্রকার সমস্যা দেখা দেয়। যার মধ্যে অন্যতম পায়ের গোড়ালি ফেটে যাওয়া।

আরও পড়ুন :: সানবার্ন নিয়ে সতর্ক থাকুন, সানবার্নের জ্বালা বাড়ায় স্কিন ক্যানসারের ঝুঁকি

* গরমে পা ফাটার আরও একটি কারণ হল শরীরে জলের ঘাটতি। পরিবেশের আর্দ্রতা কম থাকা, কম জল পান করা কিংবা দীর্ঘক্ষণ হাঁটাহাঁটি করার ফলে পায়ের ত্বকের আর্দ্রতা কমে যেতে পারে। ফলে চামড়া শুকিয়ে ও ফেটে যেতে পারে।

* এগজিমা এমন এক ধরনের ত্বকের রোগ যার প্রভাবেও পায়ের ত্বক ফাটতে পারে। এই রোগের মধ্যে সবচেয়ে বেশি যে উপসর্গটি দেখা যায় তাকে বিজ্ঞানের ভাষায় বলে অ্যাটপিক ডার্মাটাইটিস। সারা দেহের যেকোনো স্থানেই এই রোগ হতে পারে।

* সোরিয়াসিস রোগের ক্ষেত্রেও পা ফাটা দেখা যেতে পারে। পায়ের তালুতে খোসার মতো চামড়া উঠতে থাকে এই রোগে। তবে ক্ষেত্র বিশেষে এটি ছড়িয়ে পড়তে পারে পায়ের গোড়ালিতেও। এই রোগটি সাধারণত দীর্ঘস্থায়ী ভাবে হয়।

আরও পড়ুন ::

Back to top button