রূপচর্চা

মুলতানি মাটি চোখের নিচের কালো দাগ দূর করে!

মুলতানি মাটি চোখের নিচের কালো দাগ দূর করে! - West Bengal News 24

মুলতানি মাটি ত্বক টানটান রাখে, উজ্জ্বল ও মসৃণ করে। আপনি কি জানেন, এই মাটি আপনার চোখের চারপাশের কালো দাগ দূর করতেও বেশ কার্যকর? তবে এটি সরাসরি চোখের চারপাশে না লাগিয়ে অন্য কোনো উপাদানের সঙ্গে মিশিয়ে লাগাতে হবে। আর এই বাড়তি উপাদানটি অবশ্যই প্রাকৃতিক হতে হবে। এতে আপনার চোখের নিচের কালো দাগ দূর হওয়ার পাশাপাশি ফোলা ভাব কমবে ও উজ্জ্বল হবে।

চোখের নিচের কালো দাগ দূর করতে মুলতানি মাটির সঙ্গে কী কী উপাদান মেশাবেন, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

শসার রস ও মুলতানি মাটি
মুলতানি মাটির সঙ্গে শসার রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার চোখের চারপাশে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এর পর জল দিয়ে ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

আরও পড়ুন : উজ্জ্বল ত্বকের জন্য হারবাল বিউটি টিপস

কাজুবাদাম ও মুলতানি মাটি
কাজুবাদাম ত্বক উজ্জ্বল করে এবং গ্লিসারিন ত্বক নরম করে। মুলতানি মাটির সঙ্গে সামান্য গ্লিসারিন ও কাজুবাদাম পেস্ট একসঙ্গে মিশিয়ে চোখের চারপাশে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

দুধ ও মুলতানি মাটি
দুধের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার চোখের চারপাশে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি কালো দাগ দূর করার পাশাপাশি চোখের চারপাশের ত্বকের রুক্ষতা দূর করবে।

টক দই ও মুলতানি মাটি
টক দই ও মধুর সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এই প্যাক চোখের চারপাশে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এখন জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক চোখের চারপাশের ত্বককে নরম ও মসৃণ রাখতে সাহায্য করবে।

আরও পড়ুন : পায়ের যত্নে ৪টি প্যাক

লেবুর রস ও মুলতানি মাটি
লেবুর রস চোখের নিচের কলো দাগ দূর করতে বেশ কার্যকর। মুলতানি মাটির সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে চোখের চারপাশে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এবার জল দিয়ে ধুয়ে ফেলুন।

গোলাপজল ও মুলতানি মাটি
মুলতানি মাটির সঙ্গে সামান্য গোলাপজল মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার চোখের চারপাশে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে আপনার চোখের নিচের কালো দাগ দূর হওয়ার পাশাপাশি বলিরেখাও দূর হবে।

আরও পড়ুন ::

Back to top button