জানা-অজানা

স্বাধীনতার ৭৬ বছর পরেও ভারতের এই এলাকা এখনও ব্রিটিশদের অধীনে

স্বাধীনতার ৭৬ বছর পরেও ভারতের এই এলাকা এখনও ব্রিটিশদের অধীনে

ভারতের স্বাধীনতা ৭৬ বছর পেরিয়ে এসেছে। কিন্তু আপনারা জানেন কি স্বাধীনতার ৭৬ বছর পার হওয়ার পরেও ভারতের একটি জায়গা আছে যা আজও পরাধীন অর্থাৎ ব্রিটিশদের অধীনে। ভারতে একটি রেললাইন আছে যার মালিকানা স্বত্ব ব্রিটেনের একটি প্রাইভেট কোম্পানির কাছে রয়েছে। ভারতের কাছে নয়। জানা গিয়েছে, ভারতীয় রেলওয়ে প্রতিবছর রাজস্ব বাবদ ওই ব্রিটিশ কোম্পানিকে প্রায় ১ কোটি ২০ লক্ষ টাকা দেয়।

সূত্রের খবর, এই রেলওয়ে লাইনে শুধুমাত্র একটি যাত্রীবাহী ট্রেন শকুন্তলা এক্সপ্রেস চলে। ভারত সরকার অমরাবতী থেকে মর্তাজপুর ১৮৯ কিমি যাত্রাপথ ৬ থেকে ৭ ঘণ্টার মধ্যে সম্পূর্ন করে। এই যাত্রায় শকুন্তলা এক্সপ্রেসটি অচলপুর, যবতমাল, সহ ১৭টি ছোট ও বড় স্টেশনে দাঁড়ায়। প্রায় ১০০ বছর পুরনো পাঁচ কোচযুক্ত এই ট্রেনটি ৭০ বছর ধরে বাষ্পচালিত ইঞ্জিনেই চলত।

১৯২১ সালে যুক্তরাজ্যের ম্যানচেস্টার সিটিতে এই ইঞ্জিনটি তৈরি হয়েছিল বলে খবর পাওয়া যায়। এরপর ১৯৯৪ সালের ১৫ এপ্রিল শকুন্তলা এক্সপ্রেসের বাষ্প ইঞ্জিনকে ডিজেল ইঞ্জিনে রূপান্তরিত করা হয়। এই রেলপথের সিগন্যাল এখনও অবধি ব্রিটিশ আমলের।

বর্তমানে ৭ কোচ যুক্ত এই ট্রেনটিতে প্রায় এক হাজারের বেশি লোক যাতায়াত করে। শকুন্তলা এক্সপ্রেস চলার কারণে এই রুটটিকে শকুন্তলা রুট ও বলা হয়। ১৯০৩ সালে এই ব্রিটিশ কোম্পানি ক্লিক নিক্সনের পক্ষ থেকে শুরু করা হয়। পরে ওই রেলওয়ে ট্র্যাক নির্মাণের কাজ শেষ হয় ১৯৯৬ সালে।

আজও এই রেলওয়ে ট্র্যাক ব্রিটিশ কোম্পানির মালিকানাধীন রক্ষনাবেক্ষনের পুরো দায়িত্ব তাঁদের ওপর দেওয়া হয়েছে। তবে বছরের পর বছর ধরে টাকা দেওয়ার পরেও জরাজীর্ণ অবস্থায় রয়েছে। রেল সূত্রে খবর, বিগত ৬০ বছরে এটির কোনো মেরামত হয়নি।

আরও পড়ুন ::

Back to top button