প্রযুক্তি

জেলে যাওয়া উচিত জাকারবার্গের: মার্কিন সিনেটর

জেলে যাওয়া উচিত জাকারবার্গের: মার্কিন সিনেটর

ফেইবুকের গোপনীয়তা নীতিমালা নিয়ে মার্কিন নাগরিকদের মিথ্যা বলায় মার্ক জাকারবার্গের কারাদণ্ড হওয়া উচিত বলে মত দিয়েছেন মার্কিন সিনেটর রন ওয়াইডেন।
উইলিয়ামেট উইক নামের এক ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে ওয়াইডেন বলেন, “গোপনীয়তার বিষয়ে জাকারবার্গ বারবার মার্কিন নাগরিকদেরকে মিথ্যা বলে এসেছেন; — খবর সিএনবিসি’র।

“আমি মনে করি তাকে ব্যক্তিগতভাবে দায়ী করা উচিত, যার মধ্যে আর্থিক জরিমানা থেকে শুরু করে অন্যান্য সব কিছু থাকবে, আমি এটি জোর দিয়ে বলছি কারাদণ্ডের সম্ভাবনা আছে কিনা তাও দেখা উচিত। কারণ, তিনি অনেক মানুষের ক্ষতি করেছেন। আর এটির জন্য বিধানও রয়েছে, যদি প্রতিষ্ঠান প্রধান আর্থিক বিষয়ে মিথ্যা বলেন, তাকে ব্যক্তিগতভাবে দায়ী করা যেতে পারে।”

এ বিষয়ে অবশ্য ইউনিভার্সিটি অফ অরিগন-এর টিম গ্লিসন ভিন্ন মত প্রকাশ করেছেন। তিনি বলেন, “জাকারবার্গের বিরুদ্ধে অপরাধের দণ্ডের বিষয়টি দুর্বল।” অপরদিকে ফেসবুক প্রধান বা চেয়ারম্যানের পদ থেকে তিনি সরবেন কিনা শেয়ারধারীদের এমন প্রশ্ন সম্প্রতি এড়িয়ে গেছেন জাকারবার্গ।

২০১৮ সালে কনজিউমার ডেটা প্রোটেকশন অ্যাক্ট নামে একটি বিল পাস করায় ভূমিকা রেখেছেন সিনেটর ওয়াইডেন। এতে বলা হয়েছে- যে প্রতিষ্ঠানগুলোর গ্রাহকের গোপনীয়তা নীতিমালা অমান্য করবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এতে আরও বলে হয় নির্বাহী কর্মকর্তাদেরকে ব্যক্তিগতভাবে কারাদণ্ড এবং ৫০ লাখ মার্কিন ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে।

চলতি বছরের জুলাই মাসে কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনায় ফেসবুককে ৫০০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। ২০১৮ সালে বিল পাস হওয়্যার পর এফটিসির পক্ষ থেকে কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানকে এটিই সর্বোচ্চ জরিমানার ঘটনা।

আরও পড়ুন ::

Back to top button