স্বাস্থ্য

ডায়াবেটিস এড়াতে যা করবেন

সাধারণত কোন খাবার গ্রহণ করার পর আমাদের শরীর সেই খাদ্যের শর্করাকে ভেঙে গ্লুকোজে রুপান্তরিত করে। এরপর অগ্ন্যাশয় থেকে ইনসুলিন নামের যে হরমোন নিসৃত হয়, সেটা আমাদের শরীরের কোষগুলোকে গ্লুকোজকে গ্রহণ করার জন্যে নির্দেশ দেয়। এই গ্লুকোজ শরীরের জ্বালানী বা শক্তি হিসেবে কাজ করে। কিন্তু শরীরে যখন ইনসুলিন ঠিকমতো তৈরি হতে না পারে তখন ডায়াবেটিস হয় এবং এর ফলে রক্তের মধ্যে চিনি জমা হতে শুরু করে।

এক নজরে দেখে নিন ডায়াবেটিস এড়াতে যা করবেন-

নিয়মিত ব্যায়াম :
ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। কারণ শরীরের ইনসুলিন সংবেদনশীলতা বাড়াতে পারে ব্যায়াম। নিয়মিত ব্যায়াম করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আপনার ইনসুলিনের প্রয়োজন হবে না।

ফুসফুসের কার্যকারিতা বাড়াতে

পানি পান :
যখন আপনি বেশি পানি পান করেন, তখন এটি চিনি জাতীয় পানীয় থেকে বিরত থাকতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, পানির ব্যবহার বেড়ে যাওয়ার ফলে রক্তের চিনি নিয়ন্ত্রণ ও ইনসুলিনের প্রতিক্রিয়া আরো ভালো হতে পারে।

ওজন কমান :
বেশির ভাগ ক্ষেত্রেই টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির মাত্রারিক্ত ওজন থাকে। গবেষণায় দেখা গেছে, যারা ওজন কমিয়েছে তাদের রক্তে শর্করা ও ইনসুলিনের মাত্রা স্বাভাবিক রয়েছে।

ধূমপান :
ক্যান্সার ছাড়াও ধূমপান ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন যাঁরা দিনে ২০টি সিগারেটের পরিমাণ ধূমপান করেন।

ব্ল্যাকহেডস থেকে মুক্তি দেবে আলু

কফি বা চা পান :
পানি আপনার প্রাথমিক পানীয় হওয়া উচিত। তবে গবেষণায় দেখা যায়, ডায়েটে কফি বা চা ডায়াবেটিস এড়াতে আপনাকে সহায়তা করতে পারে। প্রতিদিন কফি খেলে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৮ থেকে ৫৪ শতাংশ কমতে পারে।

আরও পড়ুন ::

Back to top button