রাজ্য

করোনার বেহাল পরিস্থিতি বাংলায়,৩০ জুন অবধি বাড়াল লকডাউন !

করোনার বেহাল পরিস্থিতি বাংলায়,৩০ জুন অবধি বাড়াল লকডাউন !

 

ওয়েবডেস্ক : প্রতিদিনই প্রায় রেকর্ড হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে সোমবার লকডাউনের মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৩০ জুন পর্যন্ত রাজ্যে জারি থাকবে লকডাউন, সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর এ কথা জানান স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা সংক্রমণ রুখতে ৩০ জুন অবধি গোটা দেশে পঞ্চম দফার লকডাউন জারি করেছিল মোদী সরকার। যদিও পশ্চিমবঙ্গে তা ১৫ জুন অবধি জারি ছিল। তবে এর মাঝেও বেশ কিছু ক্ষেত্রে ছাড়ও দেওয়া হয়েছিল। সোমবার থেকেই স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করে কলকাতা।

তিনি বলেন, ‘গণপরিহণ চালু হয়েছে। ফলে আক্রান্তের সংখ্যা বাড়ছে। পরবর্তীতে আরও বেশি হারে সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে। তাই প্রত্যেকে সচেতন হন।

নিয়মাবলি মেনে চলুন।’ এদিন আরও কিছু ক্ষেত্রে ছাড় দিলেন মুখ্যমন্ত্রী। ধর্মীয় সভা, বিয়ে বাড়ি অথবা যেকোনও অনুষ্ঠানে ১০ জনের পরিবর্তে ২৫ জন পর্যন্ত জমায়েত করতে পারবেন বলে জানান তিনি।

যেহেতু এখনও রাজ্যে দাপট বাড়ছে করোনার তাই সাবধানতা অবলম্বন করার কথাই বলেন মমতা। তিনি বলেন, ‘সকলে মাস্ক পরুন। সামাজিক দূরত্ব বজায় রাখুন। দেখছি, অনেকে তাড়াহুড়ো করে একে অন্যের ঘাড়ের উপর চেপে বাজার করে আসছেন।

এমনটা করবেন না। আমার উপর আপনাদের রাগ হতে পারে‌। তবে ঘরের আপনজন হিসেবে বলছি, এখন অনেকে করোনা আক্রান্ত হলেও উপসর্গহীন। তাই দূরত্ব বজায় না রাখলে নিঃশ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে।’

এছাড়াও এদিন কলকাতা ও বিভিন্ন কমিশনারেট এলাকায় এবার সাইকেল চলাচলের জন্য রাস্তায় আলাদা জায়গা নির্ধারণে পুলিশকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পাশপাশি করোনা লড়াইয়ে বিশ্ব ব্যাঙ্কের থেকে টাকা এসেছে বাংলায় সেকথাও জানান মুখ্যমন্ত্রী মমতা। সেই টাকা থেকে ১০৫০ কোটি টাকা লজিস্টিক্স ক্ষেত্রে এবং ৮৫০ কোটি টাকা বিভিন্ন সামাজিক পেনশন-সহ সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ করা হবে বলেও জানান তিনি।

সুত্র: The Indian Express বাংলা

আরও পড়ুন ::

Back to top button