স্বাস্থ্য

‘করোনিল’-এ করোনা সারবে ১০০ শতাংশ, দাবি রামদেবের, মানতে নারাজ বৈজ্ঞানিক মহল !

'করোনিল'-এ করোনা সারবে ১০০ শতাংশ, দাবি রামদেবের, মানতে নারাজ বৈজ্ঞানিক মহল !

 

ওয়েবডেস্ক : হরিদ্বার: যেখানে গোটা বিশ্বে করোনার প্রতিষেধক আবিষ্কারে চলছে দিন-রাত গবেষণা, করোনা সারানোর ওষুধ নিয়ে চলছে হাজারো পরীক্ষা নীরিক্ষা, সেখানে যোগগুরু বাবা রামদেবের দাবি, পতঞ্জলির ওষুধ ‘করোনিল’ করোনা সারাবে!

কাজ হবে ১০০ শতাংশ। মঙ্গলবার থেকে বাজারে মিলবে করোনিল। হরিদ্বারে পতঞ্জলির হেড কোয়ার্টারে আয়োজিত প্রেস কনফারেন্সে রামদেব জানান, পতঞ্জলির সব স্টোরেই এই ওষুধ পাওয়া যাবে।

রামদেবের দাবি, হরিদ্বারের পতঞ্জলি রিসার্চ ইনস্টিটিউট ও জয়পুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স-এর যৌথ উদ্যোগে তৈরি হয়েছে করোনিল। এটাই প্রথম আবিষ্কৃত করোনার ওষুধ। গুলঞ্চ, তুলসী ও অশ্বগন্ধার মিশ্রণে তৈরি হয়েছে করোনিল।

রামদেবের দাবি, ৩ দিনে ৬৯ শতাংশ করোনা আক্রান্ত সেরে উঠতে থাকে, ৭ দিনের মধ্যে ১০০ শতাংশ করোনা আক্তান্তের রিপোর্ট নেগেটিভ আসে। একজন করোনা আক্রান্তেরও মৃত্যু হয়নি। দেখা দেয়নি কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও।

কিন্তু যোগগুরুর দাবি মানতে নারাজ বৈজ্ঞানিকরা। তাঁদের বক্তব্য, ” কোনও ওষুধ যা বৈজ্ঞানিক পরিসরে পরীক্ষা করা হয়নি, সেটাকে নিয়ে মাতামাতি করার আগে সাবধান হওয়া উচিত্‍।”

মহারাষ্ট্রের MGIMS-এর মেডিসিনের প্রফেসর ডঃ এসপি কালান্ত্রি জানান, ” এই পরীক্ষা থেকে কোনও নিশ্চিত উপসংহার টানতে বিরত করব। আগে ওষুধটার মেথডোলজি, ডিজাইন, সমস্ত ডেটা খুঁটিয়ে দেখা হোক। তারপরই বলা যাবে এটি কোভিড আক্রান্তের জন্য নিরাপদ কিনা।’

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button