খেলা

অবসর নিয়েছেন ধোনি, ক্ষোভে দর্শকাসন থেকে চির বিদায় পাকিস্তানের ‘বসির চাচা’র

অবসর নিয়েছেন ধোনি, ক্ষোভে দর্শকাসন থেকে চির বিদায় পাকিস্তানের ‘বসির চাচা’র

ভারত-পাকিস্তান ম্যাচ হলেই কথা নেই। গ্যালারিতে তার উপস্থিতি থাকা লাগবেই। টিভি ক্যামেরাও বারবার গিয়ে পড়ে তার চেহারার দিকে। পাকিস্তানের সমর্থক। কিন্তু ভারতের মহেন্দ্র সিং ধোনির অনেক বড় ভক্ত। সেই বশির চাচা এবার পুরোপুরি শোকাহত। কেন? প্রিয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোরনির অবসরের কারণে। যে কারণে তিনি ঘোষণাই দিলেন, আর ক্রিকেটই দেখবেন না!

মূলতঃ ভারত-পাকিস্তান ম্যাচ হলেই গ্যালারিতে উপস্থিতি হয় তার। কিন্তু মহেন্দ্র সিং ধোনির অবসরের শোকে যদি তিনি ভারত-পাকিস্তান ম্যাচ না দেখারই সিদ্ধান্ত নেন, তাহলে গ্যালারিতে বসে তার আর ক্রিকেটই দেখা হবে না।

বশির চাচা- জন্মসূত্রে পাকিস্তানি। শিকাগোতে রেস্তোরাঁ চালান। হৃদয়ে উচ্চারিত হয় মহেন্দ্র সিং ধোনির নাম। ধোনিকে ভালোবাসা যদি কোনও শিল্প হয়ে থাকে, তাহলে বশির চাচা তার পিকাসো। আন্তর্জাতিক ক্রিকেটে সদ্য ‘সাবেক’ হওয়া ভারতের সাবেক অধিনায়ককে ভালোবেসে ভারত-পাক ম্যাচ দেখতে ছুটে যেতেন এদেশ থেকে ওদেশ।

গত শনিবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন ধোনি। মাহির অন্ধ ভক্ত জানেন সে কথা। তাইতো বশির চাচার কাছে দেশ-বিদেশ ঘুরে ভারত-পাকিস্তান ম্যাচ দেখার কোনও অর্থই রইল না আর।

[ আরও পড়ুন : অবশেষে ঘোষণা হল আইপিএল ১৩-র টাইটেল স্পনসরের নাম ]

বশির চাচা বলছেন, ধোনি অবসর নিয়েছেন সঙ্গে আমিও নিলাম। তবে মহামারি করোনাভাইরাসের ওপারে ধোনির বাড়িতে গিয়ে তার সঙ্গে দেখা করতে চান তিনি, পিটিআই’কে দেয়া সাক্ষাৎকরে এমনটাই জানালেন চাচা। শিকাগো নিবাসী এই ভদ্রলোক বলছেন, ‘ধোনি অবসরে গেছে তাই আমিও ম্যাচ দেখা থেকে অবসর ঘোষণা করলাম। আমি ধোনিকে ভীষণ ভালোবাসি আর সেও আমায় ভালোবাসে। তাই সে যখন আর নেই আমার ঘুরে-ঘুরে ক্রিকেট ম্যাচ দেখার কোনও মানে হয় না।’

চাচা আরও বলেন, ‘প্রত্যেক মহান ক্রিকেটারেরই অবসরের মুহূর্ত আসে; কিন্তু ধোনির অবসর ঘোষণা আমাকে ভীষণ কষ্ট দিচ্ছে। একইসঙ্গে পুরনো অনেক কথা মনে করিয়ে দিচ্ছে। ওর একটা জমকালো বিদায়ী সংবর্ধনা পাওয়া উচিৎ ছিল। যদিও সে এসব কিছুর ঊর্ধ্বে।’

উল্লেখ্য, জন্মসূত্রে পাকিস্তানি বশির চাচার সঙ্গে ধোনির বন্ধুত্বের কথা প্রথম প্রকাশ্যে আসে ২০১১ বিশ্বকাপের সময়। পাকিস্তান গ্যালারি থেকে ধোনির নামে জয়ধ্বনি করার জন্য কতবার যে বিদ্রুপ শুনতে হয়েছে তার ইয়ত্তা নেই; কিন্তু ২০১১ মোহালিতে ভারত-পাক উত্তেজক সেমিফাইনালের টিকিট থেকে বঞ্চিত হয়েছিলেন চাচা। পরে ধোনির কানে খবর পৌঁছার পর তিনি চাচাকে সেমিফাইনালের টিকিট জোগাড় করে দিয়েছিলেন।

হার্টের অসুখে কিছুটা দুর্বল বশির চাচা তাই বলছেন, ধোনিকে ছাড়া ক্রিকেট আগের মতো থাকবে না। তাই ক্রিকেট দেখা ছেড়ে দেবেন তিনি। তবে চাচা বলেছেন, ‘সব স্বাভাবিক হলে আমি রাঁচিতে ধোনির বাড়ি যাব। আগামীর জন্য ওকে শুভেচ্ছা জানতে এটুকু আমি করতেই পারি। আমি রাম বাবুকে (মোহালির আরও এক ক্রিকেট ফ্যান) আমার সঙ্গে নেব।’

আরও পড়ুন ::

Back to top button