জাতীয়

কোভিড টিকা বিতরণের পরিকল্পনা জানালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইঙ্গিত দিলেন, ভয়ানক কোভিড-১৯এর বিরুদ্ধে টিকাকরণ নিশ্চিত করতে কেন্দ্র ডিজিটাল স্বাস্থ্য আইডি ব্যবহার করবে।

গ্র্যান্ড চ্যালেঞ্জ বার্ষিক বৈঠক ২০২০র উদ্বোধনী ভাষণে মোদী জানালেন, “ভারত এখন কোভিড-১৯ টিকা তৈরিতে সামনের সারিতে রয়েছে। তার মধ্যে কয়েকটি অগ্রবর্তী পর্যায়ে রয়েছে। আমরা এখানে থামছি না।

ভারত এখন টিকা বিতরণের পদ্ধতি নিয়ে কাজ করছে। আমাদের নাগরিকদের টিকাকরণ নিশ্চিত করতে ডিজিটাল স্বাস্থ্য আইডি-সহ এই ডিজিটাইড নেটওয়ার্ক ব্যবহৃত হবে।”

মোদী টিকা তৈরিতে বিশ্ব স্তরে ভারতের খ্যাতি নিয়েও কথা বলেন। “কোভিড ছাড়াও কম খরচে টিকা তৈরির জন্য ভারত পরিচিত। বিশ্ব টিকাকরণের জন্য ৬০ শতাংশেরও বেশি টিকা ভারতে তৈরি হয়েছে।

আরও পড়ুন: করোনা চিকিত্‍সায় নতুন আবিষ্কার, পুরস্কৃত হল ভারতীয় বংশোদ্ভূত এই কিশোরী

আমাদের ইন্দ্রধনুষ টিকাকরণ কর্মসূচিতে আমরা দেশীয় রোটাভাইরাস টিকা তৈরি করেছি। দীর্ঘস্থায়ী ফলাফলের জন্য শক্তিশালী অংশীদারিত্বের এটা একটা সফল উদাহরণ। গেটস ফআউন্ডেশানও এই উদ্যোগের একটি অংশ।”

মোদী আরও বলেন, “ভারতের অভিজ্ঞতা ও গবেষণার প্রতিভা নিয়ে আমরা বিশ্ব স্বাস্থ্য পরিষেবার কেন্দ্রে রয়েছি। আমরা অন্য দেশগুলিকে সাহায্য করতে চাই, এই সব ক্ষেত্রে তাদের সক্ষমতা বাড়িতে চাই।”

প্রধানমন্ত্রী আরও জোর দেন যাতে রোগে জাতি বা ধর্ম নিয়ে বৈষম্য তৈরি না হয়। “বিশ্ব জুড়ে মানুষ যাতে হাতে হাত মিলিয়ে কোভিড-১৯কে আটকে দিতে পারে। বিশ্ব অতিমারী আমাদের আর একবার বুঝিয়ে দিল টিমওয়ার্কের গুরুত্ব। রোগের কোনও ভৌগোলিক সীমানা হয় না। রোগ বিশ্বাস, জাত, লিঙ্গ অথবা বর্ণের ভিত্তিতে বৈষম্য করে না।”

সুত্র: প্রথম কলকাতা

আরও পড়ুন ::

Back to top button