রূপচর্চা

ব্রণ তাড়াতে ঘরোয়া ৫ উপায়

ব্রণ তাড়াতে ঘরোয়া ৫ উপায়
প্রতিকি ছবি

ঘরোয়া চিকিৎসায় আপনি মুখের ব্রণ তাড়াতে পারেন। এটি জটিল এবং ব্যয়বহুল নয়। শুধু কিছু কাজ করতে হবে। ঘরোয়া উপায়ে ব্রণ তাড়াতে চাইলে নিচের উপকরণগুলো ব্যবহার করতে হবে।

১. ওটমিল মাস্ক: এটি ব্রণ তাড়াতে স্ক্রাবের মতো কাজ করে। সেদ্ধ করা আধা কাপ ওটমিলের সঙ্গে ১ চা চামচ অলিভ অয়েল মেশান। এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। প্রথমে মুছে ফেলুন এবং ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ব্রণ দূর করতে বেশ কার্যকরী।

২. ডিম ও মধু: যাদের ত্বক শুষ্ক এবং ব্রণে আক্রান্ত তাদের জন্য এই প্যাক। এটি ডিমের সাদা অংশ, ১ চা চামচ মধু এবং ১ চা চামচ অলিভ অয়েল নিন। উপকরণগুলো ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ‍ধুয়ে ফেলুন। ত্বকের কোনো ক্ষতি ছাড়াই এটি ব্রণ দূর করবে।

আরও পড়ুন: যে ৪ ঘরোয়া পদ্ধতি পায়ের সৌন্দর্যে বাড়াতে পারেন

৩. অ্যাভাকোডা: এইট ফলে প্রাকৃতিক তেল রয়েছে। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। অর্ধেক অ্যাভাকোডা চটকে মুখে ঘষে লাগান। ১৫ মিনিটে ভালো ফল দেখতে পাবেন। ভেজা কাপড় দিয়ে মুখ মুছে নিন; তারপর পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক পরিষ্কার এবং সতেজ হবে।

৪. বেকিং সোডা: ঘরোয়া এই উপাদান রূপচর্চায় বিভিন্নভাবেই ব্যবহৃত হয়ে থাকে। এটি ব্রণ দূর করতে চমৎকার কাজ করে। বেকিংসোডার সঙ্গে পানি অথবা মিল্ড ক্লিনজার মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট ত্বকে কিছুক্ষণ ঘষতে থাকুন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। মোলায়েন ত্বক দেখতে পাবেন।

৫. কর্নমিল: কর্নমিল সামান্য পানি দিয়ে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটি তৈলাক্ত এবং ব্রণ আক্রান্ত ত্বকে চমৎকার কাজ করে। ঘরোয়া চিকিৎসায় আপনি মুখের ব্রণ তাড়াতে পারেন। এটি জটিল এবং ব্যয়বহুল নয়। শুধু কিছু কাজ করতে হবে। ঘরোয়া উপায়ে ব্রণ তাড়াতে চাইলে নিচের উপকরণগুলো ব্যবহার করতে হবে।

আরও পড়ুন ::

Back to top button