রাজ্য

আগামী কালই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হতে পারে বুদ্ধবাবুকে

আগামী কালই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হতে পারে বুদ্ধবাবুকে

আগামী কালই হাসপাতাল থেকে ছুটি পেতে পারেন বুদ্ধদেববাবু। সোমবার সকালে হাসপাতাল সূত্রে এমনটাই জানানো হয়েছে। এখনও পর্যন্ত বেশ দ্রুত চিকিতসায় সাড়া দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। ওষুধ ও শুশ্রূষায় প্রায় সেরেই উঠেছেন তিনি।

জানা গেছে, বুদ্ধদেববাবুর ফুসফুস স্বাভাবিক কাজ করছে, নিজেই শ্বাস নিতে পারছেন তিনি। কেবল কিছুক্ষণ সময় বাদ দিয়ে দিয়ে এখন বাইপ্যাপ দিতে হচ্ছে। গড়ে ৯৪ শতাংশ অক্সিজেন স্যাচুরেশন রয়েছে তাঁর। রক্তচাপ, পাল্স রেট, ইউরিনের পরিমাণ- সবই স্বাভাবিক রয়েছে।

ক্যাথিটার খুলে নেওয়ার পরে স্বাভাবিক ভাবেই মূত্রত্যাগ করছেন তিনি। জ্ঞান আগেই ফিরেছিল বুদ্ধদেববাবুর, এখন একেবারেই স্বাভাবিক কথাবার্তা বলছেন তিনি। আজ সকালের ব্লাড গ্যাস অ্যানালাইসিস রিপোর্টও একেবারে স্বাভাবিক। আজ সকালে পাঁচ দিনের অ্যান্টিবায়োটিকের কোর্স শেষ হয়েছে তাঁর।

আরও পড়ুন: গ্যাসের পাইপ ফেটে আগুন টুরিস্ট নৌকায়

অন্য কয়েকটি ওষুধ এখনও চলছে। যে স্টেরয়েড নলের ইঞ্জেকশনের মাধ্যমে দেওয়া হচ্ছিল, তা আজ থেকে মুখেই খেতে শুরু করবেন বুদ্ধদেববাবু। তাঁর রাইলস টিউব খুলিয়ে সামান্য খাবার এবং ফল দেওয়া হয়েছিল গতকালই, সে খাবার হজম করতে কোনও সমস্যা হয়নি তাঁর।

আজও নিজেই চিবিয়ে খাবার খেয়েছেন তিনি। তবে রাইলস টিউব এখনই খোলা হচ্ছে না, কারণ যদি আবারও তাঁর খাওয়া কমে যায়, তখন এই টিউবের মাধ্যমে খাওয়ানো সম্ভব হবে। ৯ তারিখ দুপুর সওয়া দুটো নাগাদ মারাত্মক শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বুদ্ধদেববাবু।

তার আগে থেকেই অ্য়াকিউট সিওপিডি ছিল তাঁর। ভর্তির সময়ে যে অবস্থা ছিল, আজ ৫ দিনের মাথায় সবকিছু অনেকটাই স্বাভাবিক। সব ঠিক থাকলে আর তাঁকে হাসপাতালে ভর্তি রাখার দরকার নেই বলেই মনে করছেন চিকিতসকরা।

 

 

সূত্র: THE WALL

 

আরও পড়ুন ::

Back to top button