জানা-অজানা

বিল-মেলিন্ডা গেটসের আগে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পাঁচটি বিবাহবিচ্ছেদ

বিল-মেলিন্ডা গেটসের আগে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পাঁচটি বিবাহবিচ্ছেদ - West Bengal News 24

বিয়ের ২৭ বছর পর বিশ্বের অন্যতম শীর্ষ ধনী, মাইক্রোসফট এর সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস (৬৫) এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস (৫৬) বিবাহবিচ্ছেদের ঘোষণা দিয়ে সারা দুনিয়ায় তুমুল আলোচনা আর জল্পনাকল্পনার জন্ম দিয়েছেন। দুজনই অবশ্য বলেছেন, তারা তাদের প্রতিষ্ঠিত ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ এর মাধ্যমে একসাথে দাতব্য কাজ চালিয়ে যাবেন।

এই দম্পতির বিবাহবিচ্ছেদের শর্তগুলো এখনও জনসম্মুখে প্রকাশ করা হয়নি। তবে, আনুমানিক ১৩০ বিলিয়ন ডলার বা ১১ লাখ কোটি টাকার সম্পদ নিয়ে এই দম্পতি যে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ডিভোর্সের তালিকায় অন্যান্য শীর্ষস্থানীয় ডিভোর্সি বিলিয়নিয়ারদের সাথে নিজেদের নাম লেখাবেন তা একপ্রকার নিশ্চিতই বলা চলে।

পাঠকদের জন্য এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পাঁচটি ডিভোর্সের সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হলোঃ

১. জেফ বেজোস এবং ম্যাকেঞ্জি স্কট

২০১৯ সালের জুলাই মাসে ই-কমার্স জায়ান্ট আমাজনের প্রতিষ্ঠাতা, বিলিয়নিয়ার জেফ বেজোস এবং তার স্ত্রী ম্যাকেঞ্জি স্কট বিয়ের ২৫ বছর পর তাদের দাম্পত্য জীবনের বিচ্ছেদ টানেন। ওই বিবাহবিচ্ছেদ ম্যাকেঞ্জি স্কটকে বিশ্বের তৃতীয় ধনী নারীতে পরিণত করে। নারী-পুরুষ মিলিয়ে বিশ্বের ২২তম শীর্ষ ধনীও এখন ম্যাকেঞ্জি স্কট। এখন পর্যন্ত ওই বিচ্ছেদটিকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ডিভোর্স হিসেবে গণ্য করা হয়ে থাকে যার কারণে জেফ বেজোসকে নিজের ৩৬ বিলিয়ন ডলারের সম্পদ ভাগ করে নিতে হয়েছিল। এ বছরের মার্চ মাসে ম্যাকেঞ্জি স্কট সিয়াটলের এক বিজ্ঞান শিক্ষকের সাথে পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

২. অ্যালেক ওয়াইল্ডেনস্টেইন এবং জোসেলিন ওয়াইল্ডেনস্টেইন

এটি ছিল ৯০ এর দশকের (১৯৯৯ সালে) সবচেয়ে ব্যয়বহুল তালাক নিষ্পত্তি৷ জোসেলিন ওয়াইল্ডেনস্টেইন যিনি প্লাস্টিক সার্জারি করতে করত্ব “ক্যাটওম্যান” নামে পরিচিত ছিলেন, ওই ডিভোর্সে পান ২.৫ বিলিয়ন ডলার, যা সেই সময় ছিল বিশাল অংকের টাকা।

তবে সম্ভবত ভাগ্য ক্যাটওম্যানের সহায় হয় নি। ২০১৮ সালে তিনি দেউলিয়া হন। ফ্রেঞ্চ-আমেরিকান ধনকুবের ও আর্ট ডিলার স্বামী অ্যালেক ওয়াইল্ডেনস্টেইন তার সাথে প্রতারণা করছেন জোসেলিন এটা জানার পর তাদের বিচ্ছেদটি বাজে হয়ে উঠেছিল।

৩. এলন মাস্ক এবং জাস্টিন উইলসন

কলেজ জীবন থেকেই তাদের সম্পর্কের পর বিলিয়নিয়ার টেসলার সিইও এলন মাস্ক ২০০৮ সাল পর্যন্ত আট বছরের জন্য কানাডিয়ান লেখিকা জাস্টিন উইলসনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ ছিলেন এবং তাদের ছয় সন্তান ছিল। মাস্ক জানিয়েছেন তারা দুজন কিভাবে তাদের বাচ্চাদের যৌথ হেফাজতে রাখেন। তিনি বলেন, বাচ্চাদের পরিচর্যাকারীর খরচ তিনি-ই বহন করেন এবং জাস্টিনকে প্রতি মাসে ২০,০০০ ডলার ‘পোস্ট ট্যাক্স’ প্রেরণ করেন। তিনি দাবি করেন, বিলাসবহুল ‘বেল এয়ার’ এর বাড়ি জাস্টিন উইলসনকে দিয়ে দেয়ার পাশাপাশি এই বিচ্ছেদের জন্য তাকে প্রতি মাসে গড়ে ১৭০,০০০ ডলার আইনী খরচ পরিশোধ করতে হয়।

জাস্টিন ছাড়াও অভিনেত্রী তালুলাহ রিলের সাথে মাস্কের দুইবার বিবাহ বিচ্ছেদ হয়। ২০১২ সালে তালুলাহ রিলে ৪.২ মিলিয়ন ডলার নিয়ে আলাদা হয়ে যান। তবে তারা এক বছর পর আবারো বিয়ে করেন। ২০১৫ সালে মাস্ক আবারও তার কাছ থেকে বিবাহবিচ্ছেদের আবেদন করেন এবং নিউ ইয়র্ক পোস্ট অনুসারে ১৬ মিলিয়ন ডলারের বিনিময়ে এই দম্পতি দ্বিতীয়বারের মতো বিচ্ছেদের মীমাংসায় সম্মত হন।

৪. বার্নি এক্লেস্টোন এবং স্লাভিকা রাডিস

এক সময়ের ফর্মুলা ওয়ান বস বার্নি এক্লেস্টোন (ফর্মুলা ওয়ান গ্রুপের সাবেক প্রধান নির্বাহী) বিবাহের ২৪ বছর পর ২০০৯ সালে ক্রোয়েশিয়ান আরমানি (ইতালির বিখ্যাত ফ্যাশন ব্র্যােন্ড) মডেল স্লাভিকা রাডিস থেকে আলাদা হন। তাদের বিচ্ছেদ মীমাংসা সম্পর্কে অবশ্য তেমন কিছু জানা যায়নি। তবে সান এর রিপোর্ট অনুযায়ী ধারণা করা হয় যে, বার্নি এক্লেস্টোন তার প্রাক্তন স্ত্রীকে প্রায় ১.২ বিলিয়ন ডলার প্রদান করেছিলেন।

৫. টাইগার উডস এবং এলিন মারিয়া নর্ডগ্রেন

গল্ফ কিংবদন্তি টাইগার উডসের সাথে সুইডিশ মডেল এলিন মারিয়ার প্রথম দেখা হয় ‘২০০১ ওপেন চ্যাম্পিয়নশিপ’ এ। এর তিন বছর পর তারা বার্বাডোসে বিয়ে করেন। তবে ২০০৯ সালে টাইগার উডসের সাথে এক নাইটক্লাব ম্যানেজারের সম্পর্কের খবর প্রকাশের পরে ওই বিয়ে ভেঙে যায়। এলিন মারিয়া এক বছর পর টাইগার উডসকে তালাক দিয়েছিলেন ১১০ মিলিয়ন ডলারের নিষ্পত্তিতে।

আরও পড়ুন ::

Back to top button