প্রযুক্তি

অ্যান্ড্রয়েড ফোন ভাইরাস মুক্ত রাখার উপায়

অ্যান্ড্রয়েড ফোন ভাইরাস মুক্ত রাখার উপায়

আমরা যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি তাদের বড় সমস্যা হচ্ছে ভাইরাস। এটি এমন একটি জিনিস যা অ্যান্ড্রয়েড ফোনকে আস্তে আস্তে ধংস করে ফেলে। আবার ভাইরাসের জন্য অ্যান্ড্রয়েড ফোনটি অত্যন্ত স্লো হয়ে যায়।

নতুন অবস্থায় মোবাইল ফোনটি অনেক স্পিড থাকলেও একটু পুরানো হয়ে গেলে আর স্পিড থাকে না। এর মূল কারণ হলো ভাইরাস। যদি আপনার মোবাইলকে ভাইরাস মুক্ত রাখতে পারেন তাহলে অ্যান্ড্রয়েড ফোনটিও ভালো থাকবে। আসুন দেখে নেওয়া যাক কিভাবে বা কি উপায়ে অ্যান্ড্রয়েড ফোনকে ভাইরাস মুক্ত করা সম্ভব-

১। আমরা অনেক সময় অ্যান্ড্রয়েড ফোনে বিভিন্ন রকমের অ্যাপস্ ইনষ্টল করে থাকি। তবে না বুঝে অ্যাপস্ ইনষ্টল করাটা মোটেও ঠিক নয়।এমন কিছু অ্যাপস্ রয়েছে যেসব অ্যাপস্ এ অনেক ভাইরাস থাকে। এইগুলো ইনষ্টল করা উচিত নয়। তাই ইনষ্টল করার পূর্বে আপনাকে অনেক বুঝে-শুনে ইনষ্টল করতে হবে।

২। আপনার মোবাইলে অ্যাপস্ ইনেষ্টল করুন প্লে-ষ্টোর হতে। কারণ হলো প্লে-ষ্টোরে ভাইরাস থাকেনা বললেই চলে।

৩। আপনার মোবাইলের “Install from unknown sources” – অফ রাখুন। Install from unknown sources অর্থ হলো ভেরিফাইড অ্যাপ স্টোর ব্যাতীত অন্য কোনো স্থান হতে অ্যাপ ইন্সটল করা যাবে। কিন্তু এতে অনেক সিক্যুরিটি রিস্ক থেকে যায়। Verify Apps মার্ক করে রাখুন। এতে করে যে কোন অ্যাপ ইন্সটল করার পূর্বে নেট হতে অ্যাপ সম্পর্কে আপনার ডিভাইস নিজেই নিশ্চিত হবে।

৪। অ্যাপ ইন্সটল করার পূর্বে permissions গুলো ভালো করে পড়ে তারপর ইন্সটল করুন। Unwanted অ্যাপ হতে বাঁচার সবচেয়ে ভালো উপায় হলো এটি। Permissions গুলো পড়লেই বুঝতে পারবেন এই অ্যাপটি আপনার ডিভাইস এর কি কি অ্যাক্সেস করতে পারবে। আপনি যদি মনে করেন এটি এমন কিছুর অ্যাক্সেস চাইছে যার সঙ্গে এর কাজের কোনো সামঞ্জস্যই নেই, সেই অ্যাপস্ ইন্সটল না করাই উত্তম।

৫। Antivirus আপনার মোবাইলকে ভাইরাস মুক্ত রাখতে পারে। প্লে-ষ্টোরে অনেক রকমের Antivirus রয়েছে আপনি Antivirus ইন্সটল করে নিতে পারেন। তবে চেষ্টা করবেন পেইড Antivirus ব্যবহার করার জন্য। কারণ পেইড Antivirus আপনার মোবাইল ফোনকে সম্পূর্ণ ভাইরাস মুক্ত রাখবে। পেইড না হলে সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন ::

Back to top button