রাজনীতিরাজ্য

তৃণমূলের সঙ্গে বামেরা হাত মেলাবে কোন দুঃখে? বিমানের পাল্টা সুর সুজনের মুখে

Sujan Chakraborty : তৃণমূলের সঙ্গে বামেরা হাত মেলাবে কোন দুঃখে? বিমানের পাল্টা সুর সুজনের মুখে - West Bengal News 24

বিজেপিকে উৎখাত করতে তৃণমূলের সঙ্গেও হাত মেলানোর বিমান বসুর সিদ্ধান্তের বিরোধীরা করলেন সুজন চক্রবর্তী (sujan chakrabarty)। বিজেপিকে হাটাতে সকল বিরোধী দলগুলোকে এক হওয়ার আহ্বান জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এবার সেই ডাকে সাড়া দিয়ে সুর নরম করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Bose)। বিজেপিকে আটকাতে তৃণমূলেরে সঙ্গে হাত মেলাতে কোন সমস্যা নেই বলে স্পষ্ট জানিয়ে দেন এই বরিষ্ঠ রাজনীতিবিদ।

রবিবার তমলুকে সিপিএম নেতা নির্মল জানার স্মরণসভায় বিমান বসু বলেন, ‘সর্বভারতীয় স্তরে এই ধরণের ঘটনা অনেকবার দেখা গিয়েছে। কাশ্মীর থেকে কন্যাকুমারী হোক বা কচ্ছ থেকে কোহিমা, আন্দোলনের প্রশ্নে বিজেপি বিরোধী যে কোন দলের সঙ্গেই আমরা কাজ করতে রাজী’। এরপরই তৃণমূলের সঙ্গে জোট প্রসঙ্গে তিনি বলেন, ‘বিজেপি ছাড়া যে কোন দলের সঙ্গে কাজ করতে প্রস্তুত যখন বলে দিয়েছি, এরপর আর কোন কথা বলার আছে কি?’

সরাসরি না বললেও, কথার ভাঁজে বুঝিয়ে দিলেন মমতা ব্যানার্জীর সঙ্গে একজোট হয়ে বিজেপিকে রুখতে কাঁধে কাঁধ মিলিয়ে লড়তে তাঁরা প্রস্তুত। কিন্তু বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর এই সিদ্ধান্তের সঙ্গে কিছুতেই একমত হতে পারলেন না সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী।

তাঁর কথায়, ‘২০০৪ সালে নির্বাচনের সময় বিজেপিকে হারানোর জন্য আমরা বলেছিলাম, যেখানে বামেরা নেই, সেখানে বিজেপি বিরোধীকে ভোট দাও। বিজেপির বিরুদ্ধে আমরা ধারাবাহিকভাবে রয়েছি। তৃণমূল কি কখনও তা পারবে? অর্থাৎ তৃণমূলের সঙ্গে বামেদের এক হওয়া, একপ্রকার অবান্তর প্রশ্ন’।

তিনি আরও বলেন, ‘আমরা কেনই বা কোন দুঃখে তৃণমূলের সঙ্গে এক হব? ওরা কবেই বা বিজেপির বিরুদ্ধে লড়াই করেছে? ৩ থেকে ৭৭-এ বিজেপিকে তো তৃণমূলরাই নিয়ে এসেছে। এখন ওরা বিজেপির সঙ্গে থাকবে, নাকি বিরোধিতা করবে, সেটা একান্তই তৃণমূলের সিদ্ধান্ত। তবে তিন বছর পর ২০২৪ সালে লোকসভা নির্বাচনে, বিজেপিকে পরাস্ত করাই আমাদের মূল লক্ষ্য’।

সূত্র : বাংলা হান্ট

আরও পড়ুন ::

Back to top button