মুর্শিদাবাদ

চাকরিতে বদলি নিয়ে অসন্তোষ! গায়ে আগুন দিয়ে আত্মঘাতী সরকারি হাসপাতালের চিকিৎসক

চাকরিতে বদলি নিয়ে অসন্তোষ! গায়ে আগুন দিয়ে আত্মঘাতী সরকারি হাসপাতালের চিকিৎসক - West Bengal News 24

স্বাস্থ্য দফতরের বদলি নীতি নিয়ে দীর্ঘদিন ধরে চিকিৎসকদের মধ্যে অসন্তোষ থাকার পর, এবার এক কড়া পদক্ষেপ নিতে বাধ্য হলেন চিকিৎসক অবন্তিকা ভট্টাচার্য (abantika bhattacharya)। ফেসবুকে একটা পোস্ট করেই, ফোন করে চাকরি থেকেই ইস্তফা নিয়ে, গায়ে অ্যালকোহল ঢেলে আত্মঘাতী হলেন এই চিকিৎসক। দীর্ঘ দুসপ্তাহের লড়াই শেষ করে, সোমবার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বছর চল্লিশের এই চিকিৎসক।

স্বামী পেশায় মুর্শিদাবাদের নামী স্ত্রীরোগ বিশেষজ্ঞ এবং সংসারে রয়েছে তাঁর বছর আটের একমাত্র মেয়ে, যে কিনা আবার অটিজমে আক্রান্ত। চিকিৎসক অবন্তিকা ভট্টাচার্য প্রথম আট বছর কমিউনিটি মেডিসিনের অ্যাসিস্ট্যান্ট পদমর্যাদার চিকিৎসক মেদিনীপুর মেডিক্যাল কলেজে কাজ করার পর, তাঁকে বদলি করা হয় ডায়মন্ড হারবারে। আর এই বদলি নীতিকেই কাঠগড়ায় দাঁড় করিয়ে, আত্মহত্যার পথ বেছে নিলেন এই চিকিৎসক।

চাকরিতে বদলি নিয়ে অসন্তোষ! গায়ে আগুন দিয়ে আত্মঘাতী সরকারি হাসপাতালের চিকিৎসক - West Bengal News 24

এই কঠিন পদক্ষেপ নেওয়ার আগে তিনি স্বাস্থ্য দফতরে ফোন করে ইস্তফা দিতে চেয়েছিলেন এবং পাশাপাশি ফেসবুকেও একটি পোস্ট করেন। তিনি লেখেন, ‘কিভাবে শান্তি পাব? চাকরি ছেড়ে দিলে? দীর্ঘ আট বছর ধরে জেলায় কাজ করার পর, কোনও পদোন্নতি ছাড়াই আবারও সেই জেলাতেই বদলি করা হল। এভাবে আর পারছি না’।

চিকিৎসকের এমন পোস্টকে ঘিরে তোলপাড় শুরু হয়েছে চিকিৎসক মহলে। স্বাস্থ্য দফতরের বদলি নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে চিকিৎসক মহল। চিকিৎসক সংগঠনের অভিযোগ, বাম আমলে তৈরি করা বদলি নীতি এখন আর মানছে না সরকার।

স্বজনপোষণ নীতির দৌলতে বহুদিন ধরে কলকাতা এবং কলকাতা লাগোয়া মেডিক্যাল কলেজগুলিতেই কাজ করে চলেছেন বহু চিকিৎসক। আর সবটাই চলছে এক বেসরকারি অর্থোপেডিক চিকিৎসকের নির্দেশে। তাঁকে চোখে না দেখলেও, তাঁর ‘উত্তরবঙ্গ লবি’র হাত যাদের মাথায় থাকছে, তাঁদের চাকরি জীবন সুখে ভরে যাচ্ছে।

সূত্র: বাংলা হান্ট

আরও পড়ুন ::

Back to top button