খেলা

বিশ্বরেকর্ড রোনাল্ডোর, দেশের হয়ে গোলে সবার সেরা, টপকে গেলেন আলি দেইকে

Cristiano Ronaldo : বিশ্বরেকর্ড রোনাল্ডোর, দেশের হয়ে গোলে সবার সেরা, টপকে গেলেন আলি দেইকে - West Bengal News 24

সর্বাধিক আন্তর্জাতিক গোলের রেকর্ড হাসিল করেই ফেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁর করা দুই গোলেই ২০২২ সালের কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে গুরুত্বপূর্ণ জয় হাসিল করল পর্তুগাল। ম্যাচে জিতে উচ্ছ্বসিত রোনাল্ডো দুই প্রশ্নের উত্তর দিয়ে সাক্ষাত্‍কার ভেঙে বেরিয়ে গিয়ে কিছুটা হলেও বিতর্কের আবহ তৈরি করেছেন। যদিও তাঁর দু্র্দান্ত পারফরম্যান্স ও পর্তুগালের জয়ের কাছে তা ধোপে টিকছে না় বলেই ধরে নেওয়া হচ্ছে।

পর্তুগালের জয়

২০২২ সালের কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের এ গ্রুপে আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমেছিল পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো শিবির ম্যাচে প্রথম থেকে প্রভাব বিস্তার করলেও প্রথম গোলটি করে আয়ারল্যান্ড। ম্যাচের ৪৫ মিনিটের মাথায় জন ইগানের বুট থেকে আসে সফলতা। প্রথমার্ধে ০-১ গোলে পিছিয়ে থেকেই মাঠ ছাড়ে পর্তুগাল।

আরো পড়ুন : ‘শহীদ আফ্রিদিকে তালেবানের প্রধানমন্ত্রী করা উচিত’

দ্বিতীয়ার্ধে গোল করার মরিয়া চেষ্টা করেও একাধিক সুযোগ নষ্ট করেন পর্তুগিজরা। ম্যাচে নিজেদের প্রথম গোলটি ৮৯ মিনিটের মাথায় হাসিল করে পর্তুগাল। দ্বিতীয় গোলটি হয় ম্যাচের সংযুক্ত সময়ে। দুটি গোলই করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। নিশ্চিত ভরাডুবির হাত থেকে বেঁচে যায় পর্তুগাল।

রোনাল্ডোর রেকর্ড

আয়ারল্যান্ডের বিরুদ্ধে শেষ মুহুর্তে দুই গোল করে পর্তুগালকে নিশ্চিত হারের মুখ থেকে ফিরিয়ে জয়ের সরণীতে ফিরিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেই সঙ্গে এক অনন্য রেকর্ডেরও মালিক হয়েছেন সিআর সেভেন। আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোলের মালিক হয়েছেন রোনাল্ডো।

পর্তুগালের হয়ে ১৮০টি ম্যাচ খেলে তিনি ১১১টি গোল করেছেন। যা বিশ্বে সর্বাধিক। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে দেশের হয়ে গোল সংখ্যায় ইরানের আলি দায়েইকে (১০৯ গোল) টপকে গিয়েছেন সিআর সেভেন। পর্তুগালের হয়ে শেষ ৪৭টি আন্তর্জাতিক ম্যাচে ৪৯টি গোল করেছেন অন্যতম সেরা ফুটবলার।

সাক্ষাত্‍কার ভেঙে বেরিয়ে গেলেন

হারতে হারতে একদম শেষ মুহুর্তে দুই গোল করে পর্তুগালকে জয়ের রাস্তা দেখিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। স্বভাবতই এই সাফল্যে তিনি উচ্ছ্বসিত। খুশি আন্তর্জাতিক গোল সংখ্যার নিরিখে বিশ্ব রেকর্ড গড়তে পেরে। সে সবই ম্যাচ শেষের সাক্ষাত্‍কারে জানান পর্তুগিজ তারকা। ম্যাচের শুরুতে পেনাল্টি মিস করা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন যে সবটাই খেলার অঙ্গ।

আরো পড়ুন : সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা ডেল স্টেনের

কেউ কখনও সফল হন তো কখনও ব্যর্থ। তবে দিনের শেষে ম্যাচের ফলাফলই আসল কথা বলে জানান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাঁকে তৃতীয় প্রশ্ন করতে যাচ্ছিলেন প্রশ্নকর্তা। তার মধ্যেই সাক্ষাত্‍কার ভেঙে দুই হাত তুলে থাম্পস আপ দেখিয়ে হাঁটা লাগান সিআর সেভেন। যা নতুন বিতর্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি ভাইরালও হয়েছে।

আটকে গেল ফ্রান্স

২০২২ সালের কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে তুলনামূলক দুর্বল বসনিয়া অ্যান্ড হারজেগোভিনার কাছে আটকে গিয়েছে ফ্রান্স। ১-১ ফলাফলে অমীমাংসিত ভাবে শেষ হয়েছে ম্যাচ। ৫১ মিনিটের মাথায় লাল কার্ড দেখে ফ্রান্সের কাজ আরও কঠিন করে দিয়েছিলেন জুলেস কৌনদে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button