রাজ্য

পুজোর মুখে ‘ভিলেন’ বৃষ্টি? যা জানাল আবহাওয়া দফতর

west bengal weather update : পুজোর মুখে ‘ভিলেন’ বৃষ্টি? যা জানাল আবহাওয়া দফতর - West Bengal News 24

আজ মহালয়া। দেবী পক্ষের সূচনা। সকাল থেকে মহালয়ার পিতৃতর্পণ চলছে। একই সঙ্গে চলছে রীতিমেনে চক্ষুদান প্রক্রিয়া। সকাল থেকে রোদ ঝলমলে আকাশ থাকলেও বৃষ্টি থেকে রেহাই নেই। আজও কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর গোটা দেশে হালকা থেকে মঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।মহালয়াতেও বৃষ্টির পূর্বাভাস

আজ মহালয়া। সকাল থেকেই আকাশে বাতাসে আগমনীর সুর। আকাশের মুখও উজ্জ্বল। রোদ ঝলমলে আকাশ। সকাল থেকে গঙ্গার ঘাটে ঘাটে চলছে পিতৃ তর্পণ। সকালের আকাশ দেখে হয়তো অনেকেই ভাববেন আপাতত বৃষ্টি থেকে রেহাই মিলল। কিন্তু সে আশা খুব একটা নেই কারণ আজও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন : ‘স্থায়ী সমাধানের চেষ্টাই নেই সরকারের, টেম্পোরারি কাজ করেই চালাচ্ছে’, কলুটোলা অগ্নিকাণ্ডে রাজ্যকে তোপ দিলীপের

গতকালের মত আজও বেলার দিকে বৃষ্টির পূর্বাভাস গিয়েছে হাওয়া অফিস। জানানো হয়েছে দিনভর থাকবে মেঘলা আকাশ। কলকাতা ও সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে বজ্রপাতের পূর্বাভাসও জারি করেছে হাওয়া অফিস।

মেঘলা থাকবে আকাশ

আজ সকাল থেকেই রোদ ঝলমলে আকাশ। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘের আনাগোনা বাড়বে। আকাশ মেঘলা হতে শুরু করবে। কলকাতা ও সংলগ্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গতকালও বিকেল থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে শহরে। সেকারণে সকালের দিকে আবহাওয়া মনোরম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়বে। ফলে আর্দ্রতা জনিয় অস্বস্তি বজায় থাকবে আজ আকাশে।

আরও পড়ুন : দুর্যোগ মোকাবিলায় সাইক্লোন সেন্টার নির্মাণের পরিকল্পনা রাজ্যের, বড় পদক্ষেপ নবান্নের

ঘূর্ণাবর্তের পূর্বাভাস

আবারও ঘূর্ণাবর্ত সাগরে। বঙ্গোপসাগরের উপরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ফলে সাগর থেকে প্রচুর জলীয় বাস্প প্রবেশ করছে উপকূলে। যার জেরেই এই হালকা থেকে মাঝারি বৃষ্টি বলে জানানো হয়েছে। তবে টানা বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। প্রায় প্রতিদিনইএই বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। । যার জেরে সকালের দিকে আবহাওয়া ঠান্ডা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়া গরম হবে।

পুজোয় বৃষ্টির ভ্রুকূটি

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার জন্য উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পুজোর চারদিন উপকূলের জেলাগুলিতে বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। তবে কলকাতাতে বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। উপকূলবর্তী জেলাগুলিতেই কেবল বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। দেশ থেকে ধীরে ধীরে বিদায় নিতে শুরু করেছে বর্ষা। কিন্তু বাংলা থেকে বর্ষা বিদায় প্রক্রিয়া এখনও শুরু হয়নি। এদিকে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button