ক্রিকেট

আইপিএল-র আচরণবিধি লঙ্ঘনের জন্য তিরস্কৃত কলকাতা নাইট রাইডার্সের দীনেশ কার্তিক

দীর্ঘ সাত বছর পরে আইপিএলের (IPL 2021) ফাইনালে কলকাতা নাইট রাইডার্স। মহাষ্টমীর রাতে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে মেগা টুর্নামেন্টের ফাইনালে গেল কেকেআর (Kolkata Knight Riders)। ফাইনালে মর্গ্যানদের সামনে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। ফাইনালে ওঠার পরেই খবর এল আইপিএলের নিয়ম লঙ্ঘন করেছেন দীনেশ কার্তিক (Dinesh Karthik)। আর তার জন্য তাঁকে তিরস্কৃত করা হল।

কোয়ালিফায়ারে দিল্লি ক্যাপিটালসকে রুদ্ধশ্বাস ম্যাচে হারিয়ে ফাইনালে ওঠার পরেই ম্যাচ রেফারি তিরস্কৃত করলেন কার্তিককে। আইপিএলের তরফে সরকারি ভাবে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘কার্তিক কোড অফ কন্ডাক্টের ২.২ ধারা লঙ্ঘনের কথা স্বীকার করে নিয়েছেন।’ কার্তিকের অপরাধ লেভেল-ওয়ান হলেও কী কারণে তিনি দোষী, তা অবশ্য পরিষ্কার করে জানানো হয়নি।

যদিও দিল্লির বিরুদ্ধে টেনশনের ম্যাচে কার্তিক আউট হওয়ার পর স্টাম্প ফেলে দেন হতাশায়। এই অপরাধকেই লেভেল ওয়ান বলে চিহ্নিত করা হয়েছে হয়তো। এবারের আইপিএলে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়েছে কেকেআর।

আরও পড়ুন : বিশ্বকাপের দলে বাদ পড়লেন অক্ষর! দলে ঢুকলেন শার্দূল

আরব আমিরশাহীতে টুর্নামেন্ট শুরুর আগে কেউ ভাবেননি, প্রথম পর্বের সাত ম্যাচে মাত্র দু’টো ম্য়াচ জেতা কেকেআর (Kolkata Knight Riders) আইপিএলের প্লে অফে উঠবে। শুধু তাই নয়, এলিমিনেটরে বিরাট কোহলির আরসিবির দৌড় শেষ করে দ্বিতীয় কোয়ালিফায়ারে লিগ টেবিলের শীর্ষে থাকা দিল্লি ক্যাপিটালসকেও হারিয়ে ফাইনালের টিকিট জোগাড় করে ফেলবে।

কোয়ালিফায়ারে দিল্লি ক্যাপিটালসের দেওয়া ১৩৬ রানের লক্ষ্যমাত্রা এক বল বাকি থাকতে তুলে নেয় মর্গ্যানের দল। শেষ তিন ওভারে দিল্লির দুরন্ত বোলিং শাহরুখের দলের হাত থেকে ম্যাচ প্রায় ছিনিয়ে নিয়ে যাচ্ছিলেন রবিচন্দ্রন অশ্বিনরা। শেষে এক বল বাকি থাকতে ছয় মেরে দলকে ম্যাচ জেতান রাহুল ত্রিপাঠি।

সুত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button