বিচিত্রতা

যৌনকর্মে উপার্জন, নিরাপদ থাকতে প্রশিক্ষণ দিচ্ছে ডারহাম বিশ্ববিদ্যালয়

যৌনকর্মে উপার্জন, নিরাপদ থাকতে প্রশিক্ষণ দিচ্ছে ডারহাম বিশ্ববিদ্যালয় - West Bengal News 24

বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীরাই পড়াশোনার বাইরে উপার্জনের রাস্তা খুঁজতে যৌনকর্মী হিসাবে কাজ করছেন। কেউ আবার অনলাইনে সঙ্গী হচ্ছেন অপরিচিত পুরুষদের। এই গোটা প্রক্রিয়ায় কীভাবে নিরাপদ থাকতে হবে, তা নিয়ে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয়। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়, কীভাবে এই গোটা প্রক্রিয়ায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো যায়, সে বিষয়ে চেষ্টা চালাচ্ছেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন। ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয় বিষয়ক মন্ত্রী মিশেল ডোনিলান অবশ্য বলেছেন, এভাবে কোনো বিশ্ববিদ্যালয়ে এই কোর্স আয়োজন করা যায় না। শিক্ষার্থীরা যৌনকর্মী হয়ে উঠলে, তা আটকানোর দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের। যৌনতা বিক্রি করার বিষয়টিকে স্বাভাবিক করে তোলার মানে হয় না।

আরও পড়ুন : যৌনতায় সুখ পেলেই কেবল বিয়ে হয় যেখানে

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলেছেন, এই ধরনের পেশার সঙ্গে যুক্ত হওয়া ঝুঁকিপূর্ণ। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এমন একটি বিষয় নিয়ে পরামর্শ দেয়ার জন্য কর্মশালা আয়োজন করা একেবারেই উচিত নয়।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা এই পেশার সঙ্গে যুক্ত, তারা হয় তো এই ধরনের উদ্যোগে সামিল হয়ে কিছুটা মানসিক জোর পাবেন। কারণ অন্য কোনো ক্ষেত্র থেকে তারা এই বিষয়ে মানসিক জোর পান না।

আরও পড়ুন ::

Back to top button