সাহিত্য

কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত হল দেবাশিস বসুর ‘ঢেউ’ শীর্ষক একশোটি প্রভাতী শুভেচ্ছার শ্রুতি-সংকলন

কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত হল দেবাশিস বসুর ‘ঢেউ’ শীর্ষক একশোটি প্রভাতী শুভেচ্ছার শ্রুতি-সংকলন - West Bengal News 24

সম্প্রতি সিডি-আকারে প্রকাশিত হল কোয়েস্ট ওয়ার্ল্ডের এক অন্যরকম প্রয়াস — ‘ঢেউ’, একশোটি প্রভাতী শুভেচ্ছার শ্রুতি-সংকলন — কলমে ও কণ্ঠে প্রখ্যাত বাচিকশিল্পী ও সঞ্চালক শ্রী দেবাশিস বসু, ভাবনা ও প্রাক্-কথনে শ্রীমতী সোমঋতা মল্লিক, অঙ্কন ও আবহে শ্রী সৌম্যেন অধিকারী, সৃজন ও নির্মাণে শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায় এবং প্রকাশনা ও পরিবেশনায় কোয়েস্ট ওয়ার্ল্ড।

ইতিমধ্যেই কোয়েস্ট ওয়ার্ল্ডের ইউটিউব চ্যানেলে প্রকাশিত ও প্রশংসিত একটি ভিডিওতে স্থান পেয়েছে এই সংকলনের নির্বাচিত দশটি অণু-কবিতা। শীঘ্রই ‘ঢেউ’ শীর্ষক এই সমগ্র সংকলনটি বিশ্বব্যাপী প্রকাশিত হবে ‘মুদ্রিত বই’ ও ‘ই-বুক’ আকারেও। এছাড়াও উল্লেখযোগ্য, বিশ্বের সমস্ত ডিজিটাল অডিও প্ল্যাটফর্মগুলি থেকেও শোনা যাবে সম্পূর্ণ ‘ঢেউ’ অ্যালবামটি।

এই উদ্যোগটির মূল-ভাবনা যাঁর, ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতী সোমঋতা মল্লিকের কথায় — “দেবাশিস-দার স্বরচিত, স্বকণ্ঠে উচ্চারিত এই অণু-কবিতাগুলো নিত্যনতুন জীবনবোধে টইটুম্বুর। কোন স্টুডিও নয়, একেকদিনে বাড়িতেই রেকর্ড করা এই অণু-কবিতাগুলি সুখশ্রাব্য করার ও ধ্বনি-সৌকর্যের কারিগরী দিকের ভার নিয়েছিলেন আদ্যন্ত সুরের মানুষ শ্রী সৌম্যেন অধিকারী। এই প্রকল্পের প্রচ্ছদাঙ্কনটিও তাঁর।

সামগ্রিক সৃজন ও নান্দনিক বিষয়গুলি ছাড়াও বিশ্বব্যাপী বিপণনের ব্যাপারেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন স্বনামধন্য সঙ্গীতসংস্থা কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায়। এইভাবে অতিমারীতে অতিযত্নে সম্পূর্ণ হয়েছে এই গৃহ-প্রয়াস — দেবাশিস বসুর ‘ঢেউ’। কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত ও পরিবেশিত এই প্রকল্পে বিশেষ সহযোগিতায় রয়েছে ছায়ানট (কলকাতা)।”

‘ঢেউ’ শীর্ষক সিডি-টির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচনে উপস্থিত ছিলেন বেতার-দূরদর্শন-মঞ্চ-চলচ্চিত্রের স্বনামধন্য বাচিকশিল্পী শ্রী দেবাশিস বসু, ছায়ানট (কলকাতা)-র সভাপতি এবং নজরুল-সঙ্গীত শিল্পী শ্রীমতী সোমঋতা মল্লিক, কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায় ও বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক জনাব মুজিবর রহমান।

আরও পড়ুন ::

Back to top button