অপরাধ

জোর করে সারোগেসি! ১৭ বছরে ১০ ‘সন্তান’ জন্মের পর পালালেন ‘মা’

জোর করে সারোগেসি! ১৭ বছরে ১০ ‘সন্তান’ জন্মের পর পালালেন ‘মা’ - West Bengal News 24

সম্প্রতি পান্নালাল নামে ঝাড়খণ্ডের এক দাগি পাচারকারী জেরায় স্বীকার করেছেন, গত ১৫ বছরে পাঁচ হাজারেরও বেশি মেয়েকে রাজ্য থেকে পাচার করেছেন তিনি। পরিচারিকার কাজের টোপ দিয়ে দিল্লিতে নিয়ে গিয়ে তাদের ‘সারোগেসি’র ব্যবসায় জোর করে নামানো হত। দীর্ঘ ১৭ বছর পর মানবপাচারকারীদের হাত থেকে পালিয়ে এসে এমনটাই জানিয়েছেন দুই তরুণী।

ওই তরুণীর মধ্যে এক জন সারোগেসির মাধ্যমে ১০ ‘সন্তান’ এর জন্ম দিয়েছেন! অন্য জন জন্ম দিয়েছেন ৬ ‘সন্তান’।

ঝাড়খণ্ড থেকে অনেক মেয়েকেই কাজের নামে দিল্লিতে পাচার করে সেখানে জোর করে গর্ভ ভাড়া দেওয়ার কাজে লাগানো হয় বলে জানিয়েছেন ওই দুই তরুণী।

আরও পড়ুন : হিজাবকে কেন্দ্র করে উত্তেজনা, স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

তাদের দাবি, মেয়ে পাচারকারী হিসেবে কাজ করে দিল্লির একটি প্লেসমেন্ট এজেন্সি। আড়ালে তারাই জোর করে গর্ভভাড়া দেওয়ার ব্যবসা চালাচ্ছে। সম্প্রতি পান্নালাল নামে ঝাড়খণ্ডের এক দাগি পাচারকারী জেরায় স্বীকার করেছেন, গত ১৫ বছরে পাঁচ হাজারেরও বেশি মেয়েকে রাজ্য থেকে পাচার করেছেন। আর এই পাচারের কাজ করেই তিনি কোটি কোটি টাকার সম্পত্তি করেছেন।

রাজ্যের শিশুকল্যাণ আধিকারিক বৈদ্যনাথ কুমার এই ঘটনার জন্য দিল্লির প্লেসমেন্ট এজেন্সিগুলিকেই দায়ি করেছেন। ইতিমধ্যেই ঝাড়খণ্ড সরকার এই ঘটনা নিয়ে দিল্লি সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে এবং একই সঙ্গে প্লেসমেন্ট এজেন্সিগুলিকে যাতে বন্ধ করা যায়, তারও দাবি জানিয়েছে তারা।

ঝাড়খণ্ডের খুঁটি জেলার শিশুকল্যাণ কমিটির প্রাক্তন সদস্য বাসন্তী মুন্ডা জানিয়েছেন, রাজ্যের আদিবাসী প্রভাবিত জেলাগুলিকে নিজেদের লক্ষ্য বানায় প্লেসমেন্ট এজেন্সগুলি। আঠারো বছরের কম বসয়িদেরই পরিচারিকার কাজের টোপ দিয়ে পাচার করা হয়। তার দাবি, এই বয়সের মেয়েরা পরিণত না হওয়ায় তাদের সহজেই নিজেদের জালে ফাঁসাতে পারে এজেন্সিগুলি। স্বচ্ছল জীবনের প্রলোভন দেখিয়ে শহরে নিয়ে গিয়ে বিক্রি করে দেওয়া হয় ওই মেয়েগুলিকে।

সূত্র: আনন্দবাজার অনলাইন

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button