সংগীত

বাপ্পি লাহিড়ীর জনপ্রিয় গানগুলো!

পাঁচ দশকের ক্যারিয়ারে ৫০০ সিনেমার প্রায় ৫ হাজারের মত গানে সুর তুলেছেন, কণ্ঠ দিয়েছেন বলিউডের ‘ডিস্কো কিং’ বাপ্পি লাহিড়ী।

এর মধ্যে বলিউডি সিনেমায় গাওয়া তার কয়েকটি গান যুগের পর যুগ ধরে শ্রোতাদের মুখে মুখে ফিরেছে, ফিরছে। বাপ্পি লাহিড়ীর প্রয়াণের দিনে তার গাওয়া কয়েকটি হিন্দি গান শ্রোতাদের জন্য।

ইয়াদ আ রাহা হ্যায়

১৯৮২ সালে মুক্তি পাওয়া ‘ডিস্কো ডান্সার’ সিনেমার সংগীত পরিচালনায় ছিলেন বাপ্পি লাহিড়ী; নিজের সুরে কণ্ঠে তুলেছিলেন ‘ইয়াদ আ রাহা হ্যায়’; সেই গানে ঠোঁট মিলিয়েছিলেন মিঠুন চক্রবর্তী।

ওই সিনেমায় বাপ্পি লাহিড়ীর সুরে বিজয় বেনেডিক্টের গাওয়া ‘আই অ্যাম অ্যা ডিস্কো ডান্সার’ গানটিও তুমুল জনপ্রিয়তা পায়।

ইয়ার বিনা চেইন কাহাঁ রে

১৯৮৫ সালে মু্প্তি পাওয়া ‘সাহেব’ সিনেমায় নিজের সুরে এস জানকির সঙ্গে যৌথভাবে গেয়েছেন বাপ্পি লাহিড়ী; লিপ সিং করেছেন অনিল কাপুর ও অমৃতা সিং জুটি। গানটি ২০২০ সালে মুক্তি পাওয়া ‘শুভ মঙ্গল জ্যাদা সাবধান’ সিনেমাতেও ব্যবহার করা হয়েছে।

ওহ লা লা

‘ডার্টি পিকচার’ সিনেমায় শ্রেয়া ঘোষালের সঙ্গে গাওয়ায় বাপ্পি লাহিড়ীর গানটি এ প্রজন্মের শ্রোতাদের কাছেও দারুণ জনপ্রিয়; লিপ সিং করেছেন নাসিরুদ্দিন শাহ ও বিদ্যা বালান।

দিল মে হো তুম

১৯৮৭ সালে মুক্তি পাওয়া ‘সত্যমেভ জয়তে’ সিনেমায় এস জানকির সঙ্গে যৌথভাবে এ গানে কণ্ঠ দেন বাপ্পি লাহিড়ী; সিনেমায় লিপ সিং করেন বিনোদ খান্না ও মিনাক্ষী শেষাদ্রি।

আরও পড়ুন: প্রয়াত বাপি লাহিড়ী, ফের নক্ষত্রপতন সংগীত দুনিয়ায়

বোম্বে সে অ্যায়ে মেরা দোস্ত

আপ কি খাতির সিনেমায় বাপ্পি লাহিড়ীর গানটি আশি ও নব্বইয়ের দশকে তুমুল জনপ্রিয়তা পেয়েছিল।

তাম্মা তাম্মা লোগে

১৯৯০ সালে মুক্তি পাওয়া ‘থানেদার’ সিনেমায় অনুরাধা পাড়োয়ালের সঙ্গে গানটি কণ্ঠে তোলেন বাপ্পি লাহিড়ী; সিনেমায় ঠোঁট মিলিয়েছেন সঞ্জয় দত্ত ও মাধুরী দিক্ষিত।

আরও পড়ুন ::

Back to top button