স্বাস্থ্য

বহু চেষ্টা করেও কমছে না ওজন? জেনে নিন কারণ

Weight Loss Secret : বহু চেষ্টা করেও কমছে না ওজন? জেনে নিন কারণ - West Bengal News 24

ওজন নিয়ে আজকাল সবার মধ্যেই সচেতনতা বেড়েছে। বাড়তি ওজন কমাতে সবাই এখন নানা রকম ডায়েট ও শরীরচর্চায় মনোযোগী হচ্ছেন। কিন্তু সকালে উঠে অনেকক্ষণ শরীরচর্চা করছেন। খাওয়াদাওয়াও বেশ কমিয়ে দিয়েছেন। মেনে চলছেন সঠিক ডায়েটও। কিন্তু দিনের পর দিন এভাবে চলেও ওজন কমছে না। মেদ ঝরছে না।

কী ভুল করছেন, তা ভেবেই নাজেহাল। কিন্তু কিছুতেই আসল কারণ বের করতে পারছেন না। তাই তো?

ভেবে দেখতে পারেন, ঘুম কমিয়ে ফেলেছেন কি না। অনেক সময়ে সংসার, অফিস সামলে শরীরচর্চার জন্য সময় বের করতে গিয়ে ঘুমের সময় কমাতে হয়। কখনো বা এত চাপের জেরে ঘুম এমনিই উড়ে যায়। কিন্তু কম ঘুমিয়ে অতি কসরত করে শুধু লাভ হয় না।

আরও পড়ুন :: যে ৪ কারণে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করানো উচিত

কেন ঘুম কম হলে ওজন কমতে চায় না?

দিনের পর দিন পর্যাপ্ত ঘুম না পেলে কমতে থাকে শরীরের বিপাক হার। বিপাক হার কমে গেলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। ২০২০ সালে ‘জার্নাল অব ডায়াবেটোলজি অ্যান্ড মেটাবলিক সিন্ড্রোম’-এ প্রকাশিত একটি গবেষণাপত্র সে কথাই বলছে। কম ঘুম এবং স্থূলতার মধ্যে সরাসরি সম্পর্ক রয়েছে বলে মত গবেষকদের।

সেই গবেষণাপত্রে বলা হয়েছে, দিনের পর দিন কম ঘুমাতে থাকলে শরীরে স্ট্রেস হরমোন ক্ষরণ বাড়ে। এই স্ট্রেস হরমোন সাধারণত শরীরে মেদ জমিয়ে রাখে। এভাবেই শরীরের কর্মশক্তি সঞ্চয় করতে চায়। আর এর ফলে শত চেষ্টা সত্ত্বেও মেদ ঝরতে চায় না। তাই ওজনও কমে না।

পাশাপাশি, কম ঘুমালে কমে যায় বিপাক হার। ফলে হজমের প্রক্রিয়াও ধীর হয়ে যায়। এ সময়ে যা-ই খাওয়া হয়, তা হজম হতে সময় লাগে। সব মিলে ওজন কমতে সময় লাগে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button