আন্তর্জাতিক

সাত দিনের মধ্যে শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট

Sri Lanka Crisis : সাত দিনের মধ্যে শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট - West Bengal News 24

মালে থেকে সিঙ্গাপুরে পৌঁছানোর পর ই-মেইলে পদত্যাগপত্র পাঠান গোতাবায়া রাজাপাকসে। স্পিকারের গণমাধ্যম বিভাগের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছিল। তবে আনুষ্ঠানিক ঘোষণা দিতে স্পিকার নতুন প্রেসিডেন্ট নির্বাচনের সময়সীমাও জানিয়েছেন।

পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। দেশটিতে সাত দিনের মধ্যেই নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদত্যাগের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে গিয়ে এমনটাই জানিয়েছেন পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবিবর্ধনে।

এর আগে গতকাল মালে থেকে সিঙ্গাপুরে পৌঁছানোর পর ই-মেইলে পদত্যাগপত্র পাঠান গোতাবায়া রাজাপাকসে। স্পিকারের গণমাধ্যম বিভাগের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছিল।

সিলন টুডের প্রতিবেদনে বলা হয়েছিল, আজই গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

ব্যাপক বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া বুধবার স্ত্রী আইওমাকে নিয়ে শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে চলে যান। তবে সেখানেও প্রবাসী শ্রীলঙ্কানদের বিক্ষোভের মুখে পড়েন তিনি। তাদের সঙ্গে যোগ দেন মালদ্বীপের স্থানীয় বাসিন্দারাও।

সে সময় গোতাবায়াকে আশ্রয় দেয়ায় মালদ্বীপের রাজনৈতিক দলগুলো দেশটির সরকারের কঠোর সমালোচনা করেছিল।

মালদ্বীপের প্রধান বিরোধী দল প্রগ্রেসিভ পার্টি অফ মালদ্বীপও (পিপিএম) গোতাবায়া রাজাপাকসেকে আশ্রয় দেয়ার বিরোধিতা করেছিল।

পিপিএমের একজন নেতা বলেছিলেন, ‘নিজ দেশে ঘৃণিত নেতা রাজাপাকসেকে আশ্রয় দিয়ে আমরা শ্রীলঙ্কান বন্ধুদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছি।’

পরে প্রাইভেট জেটে করে মালদ্বীপ ত্যাগ করতে চাইলেও শেষে সৌদি এয়ারলাইনসে তিনি সিঙ্গাপুরে পৌঁছান।

মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে পৌঁছানোর পর গোতাবায়া মেইলে পদত্যাগপত্র পাঠান।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে, গোতাবায়াকে ব্যক্তিগতভাবে সিঙ্গাপুরে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। তবে তিনি সিঙ্গাপুরে রাজনৈতিক আশ্রয় চাননি। ব্যক্তিগত সফরে সেখানে অবস্থান করছেন।

আরও পড়ুন ::

Back to top button