আন্তর্জাতিক

কে পাচ্ছেন রানির মুকুটের কোহিনূর?

৯৬ বছর বয়সে মারা গেলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। বৃহস্পতিবার দুপুরে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। সন্ধ্যার সময় বিবৃতি দিয়ে সরকারিভাবে মৃত্যুর খবর ঘোষণা করে বাকিংহাম প্রাসাদ।

ব্রিটেনের পরবর্তী রাজা হচ্ছেন রানি দ্বিতীয় এলিজাবেথের ছেলে চার্লস। মায়ের মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যে তাকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে। এবার প্রশ্ন, কোহিনূরের অধিকারী কে হবেন?

চলতি বছরের শুরুতেই রানি এলিজাবেথ ঘোষণা করেছিলেন, তার অবর্তমানে ‘কুইন কনসর্ট’ হবেন যুবরাজ চার্লসের স্ত্রী, ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা। তাই স্বাভাবিকভাবেই চার্লস যখন রাজা হবে, তখনই ক্যামিলার মাথায় উঠবে সেই কোহিনূর বসানো মুকুট, যা আসলে ছিল রানি এলিজাবেথের মায়ের।

১০৫.৬ ক্যারাটের কোহিনূর হীরার জন্মস্থান ভারত। চতুর্দশ শতাব্দীতে ভারতেই মিলেছিল এই হীরা। তারপর বহু হাত ঘোরে। ১৮৪৯ সালে পাঞ্জাব অধিকার করে ব্রিটিশরা। তখনই কোহিনূর হস্তান্তরিত হয় রানি ভিক্টোরিয়ার কাছে। সেই থেকে ব্রিটেনের শাসকদের মাথায় শোভা পেতে থাকে এই হীরা।

এখন প্লাটিনামের মুকুটে বসানো রয়েছে এই হীরা। ১৯৩৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জের অভিষেকের সময় তৈরি করা হয়েছিল সেই মুকুট। পরেছিলেন দ্বিতীয় এলিজাবেথের মা প্রথম এলিজাবেথ। টাওয়ার অব লন্ডনে রাখা থাকে সেই মুকুট। চার্লসের অভিষেকের দিন তা মাথায় উঠবে ক্যামিলার।

সূত্র: নিউজ উইক, এনডিটিভি, রিপাবলিক ওয়ার্ল্ড

আরও পড়ুন ::

Back to top button