বিচিত্রতা

অবাক করা গিঁট পাকানো এক সাপ! নেটদুনিয়ায় ছবি দেখে ধোঁয়াশা বাড়ছে

সোশ্যাল মিডিয়ার পাতাতে অবাক করা অনেক জিনিসই উঠে আসে। অস্বাভাবিক যে কোন কিছুই ভাইরাল (viral) হয়ে ওঠে, সোশ্যাল মিডিয়াকে কেন্দ্র করে। ঠিক সেরকম ভাবেই গিঁট পাকানো সাপ দেখে হতভম্ব নেটনাগরিকরা। গিঁট পাকানো দড়ি হয়তো অনেকেই দেখেছেন কিন্তু সাপের দেহ দড়ির মতো হলেও, তা যে গিঁট পাকিয়ে যেতে পারে! তা অবাক করছে সবাইকে।

সম্প্রতি এক রেডিট গ্রাহক সমাজ মাধ্যমে এই ছবিটি শেয়ার করেছেন। তিনি লিখেছেন, “গিঁট পাকিয়ে এক সাপের মৃত্যু হয়েছে, তিনি বাড়ি থেকে রাস্তায় বেরিয়ে এরকম দৃশ্য দেখে হতভম্ব হয়ে গেছেন। তাই দৃশ্যটি ক্যামেরাবন্দি করে রেখেছেন আর সকলের সাথে ভাগ করে নিয়েছেন”। তবে আশ্চর্যজনকভাবে এই জাতীয় ঘটনা যে কি করে ঘটতে পারে, তা অবাক করছে সবাইকে।

এই জাতীয় ঘটনার কিছু কারণ থেকেই থাকে; যেমন ‘ইনক্লুসন বডি ডিজিজ’, এটি একটি ভাইরাস ঘটিত রোগ। যা আমেরিকান ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের দ্বারা প্রমাণিত। এই জাতীয় রোগ পাইথন ও বোয়া জাতীয় সাপের হয়েই থাকে। সাপেদের যদি ইবোলার সংক্রমণ হয়ে থাকে, তাহলে তাদের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র অকেজো হয়ে শরীরে গিঁট পাকিয়ে মৃত্যু হয়।

এছাড়াও যখন সাপেরা শিকার ধরে, তখন তারা শিকারকে পেঁচিয়ে ধরে। সে ক্ষেত্রে নিজের অজান্তেই অনেক সময় এই জাতীয় গিঁট তাদের দেহের মধ্যে হয়ে যায়। তারা নিজেরাই নিজেদের ক্ষতি করে ফেলে, সেক্ষেত্রে এই ধরনের ঘটনা ঘটে।

আরও পড়ুন ::

Back to top button