আন্তর্জাতিক

জর্জিয়ায় পাওয়া গেল ১৮ লাখ বছর আগের মানুষের দাঁত

পূর্ব ইউরোপের জর্জিয়ায় আদিম মানুষের একটি দাঁত আবিষ্কৃত হয়েছে। গবেষকরা বলেছেন, দাঁতটি আনুমানিক ১৮ লাখ বছরের পুরনো। জর্জিয়ার রাজধানী তিবলিসি থেকে প্রায় ৬০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ওরোজমানি গ্রামে দাঁতটি পাওয়া গেছে। দেশটির একদল গবেষকের খননকাজের সময় দাঁতটি উদ্ধার করা হয়।

ওরোজমানি গ্রামটি দিমানিস নামের আরেকটি স্থানের নিকটবর্তী, যেখানে ২০০০ সালের দিকে ১৮ লাখ বছর আগের মানুষের মাথার খুলি পাওয়া গিয়েছিল।

গবেষকরা বলছেন, জর্জিয়া সুপ্রাচীনকালে আফ্রিকা মহাদেশের বাইরে মানববসতি গড়ে ওঠার এক গুরুত্বপূর্ণ কেন্দ্রস্থল ছিল। আফ্রিকাকে মনে করা হয় মানবজাতির সূতিকাগার।
দাঁতটি আবিষ্কারের পর এ ক্ষেত্রে জর্জিয়ার অবস্থান সম্পর্কে ধারণা আরো জোরালো হলো।
ওরোজমানিতে প্রাচীন মানুষের দাঁতটির সন্ধান পান ব্রিটিশ শিক্ষার্থী জ্যাক পিয়ার্ট। প্রত্নতত্ত্বের এই শিক্ষার্থী বলেন, জর্জিয়া প্রাচীন মানুষের জীবাশ্মের গবেষণায় গুরুত্বপূর্ণ স্থান হয়ে উঠেছে।

অনুসন্ধানকারী দলের শিক্ষার্থীরা বলেছেন, আফ্রিকা মহাদেশের বাইরে আদি মানুষের বসতির অন্যতম একটি কেন্দ্র হতে পারে জর্জিয়ার ওই অঞ্চল। এটি ইউরোপের প্রাগৈতিহাসিক মানববসতিগুলোর অন্যতম।

খননকাজে অংশগ্রহণকারী গবেষকদের নেতা জিওর্গি বিদজিনাশভিলি জানান, দিমানিসে প্রাপ্ত মাথার খুলির মানুষ যে প্রজাতির, তার সঙ্গে ওরোজমানির মানুষের প্রজাতিগত সম্পর্ক রয়েছে।

সূত্র : দ্য গার্ডিয়ান, রয়টার্স

আরও পড়ুন ::

Back to top button