জাতীয়

যে কোনও মহিলার নিরাপদ এবং আইনি গর্ভপাতের অধিকার রয়েছে, বৈবাহিক ধর্ষণও বাস্তব : সুপ্রিম কোর্ট

যে কোনও মহিলার নিরাপদ এবং আইনি গর্ভপাতের অধিকার রয়েছে, বৈবাহিক ধর্ষণও বাস্তব : সুপ্রিম কোর্ট

কোনও বিবাহিত মহিলাকে তাঁর ইচ্ছার বিরুদ্ধে গর্ভবতী করে তোলা হলে তা বৈবাহিক ধর্ষণ হিসাবে পরিগণিত হবে গর্ভপাতের ক্ষেত্রে। বিবাহিত এবং অবিবাহিত দেশের প্রত্যেক মহিলারই নিরাপদ গর্ভপাতের অধিকার রয়েছে। গর্ভপাত নিয়ে এমনই নজিরবিহীন সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এএস বোপান্না, জেপি পারদিওয়ালার একটি বেঞ্চ এদিন এমটিপি অ্যাক্ট বা ‘মেডিক্যাল টার্মিনেশন অব প্রেগন্যান্সি’ সংক্রান্ত আইন নিয়ে রায়ে স্পষ্ট জানিয়েছে,  এই আইনের আওতায় ধর্ষণের মধ্যে স্বামীর দ্বারা বলপূর্বক স্ত্রীর গর্ভবতী হয়ে ওঠাও পরিগণিত হতে চলেছে।

আরও পড়ুন :: ৩ রাজ্যে জারি অ্যালার্ট, বৃষ্টিতে ভিজবে একাধিক রাজ্য

অবাঞ্ছিত গর্ভাবস্থা থেকে মহিলাদের বাঁচানো দরকার। বলপূর্বক কোনও ঘটনার জেরে গর্ভবতী হওয়াও ধর্ষণ। বৈবাহিক ধর্ষণের বিষয়ও এমটিপি আইনের আওতায় আসতে পারে। গর্ভপাতের ব্যাপারে বিবাহিত এবং অবিবাহিত মহিলার মধ্যে পার্থক্য করা অসাংবিধানিক।

উল্লেখ্য, গর্ভপাতের আইনের ক্ষেত্রে দিল্লি হাই কোর্টের যে রায় এসেছিল তার সমালোচনা করেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের মতে, ‘অবিবাহিত মহিলাদের গর্ভপাতের অধিকার কেড়ে নেওয়ার কোনও ভিত্তিই নেই। যখন সেই অধিকার রয়েছে বাকি মহিলাদের। কোনও মহিলার গর্ভপাতের অধিকার কেড়ে নেওয়া মানে তাঁর স্বাধীনতা ও সায়াত্ত্ব কেড়ে নেওয়া।

আরও পড়ুন ::

Back to top button