আন্তর্জাতিক

প্রকাশ্যে এল ব্রিটেনের রানির মৃত্যুর কারণ

প্রকাশ্যে এল ব্রিটেনের রানির মৃত্যুর কারণ

গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। সেইসময় রাজ পরিবারের পক্ষ থেকে বলা হয়, রানি শান্তিপূর্ণভাবে মারা গেছেন। তবে ঠিক কি কারণে মারা গেছেন সেই সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি। অবশেষে আজ বৃহস্পতিবার রানির মৃত্যুর কারণ প্রকাশ করা হয়েছে। খবর গার্ডিয়ানের।

রিপোর্ট, রানির মৃত্যুসনদে বলা হয়েছে তিনি ‘বার্ধক্যে’ মারা গেছেন। স্কটল্যান্ডের রেজিস্ট্রার জেনারেল পল লো নিশ্চিত করেছেন, রানির মৃত্যু ১৬ সেপ্টেম্বর অ্যাবারদিনশায়ারে নিবন্ধিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অন্য কোনো কারণ নয় রানি বয়সজনিত কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। নথিতে বলা হয়েছে, ৯৬ বছর বয়সী রানি গত ৮ সেপ্টেম্বর ব্যালমোরাল প্রাসাদে বিকেল ৩ টা ১০ মিনিটে মারা যান। প্রিন্সেস অ্যান তার মায়ের মৃত্যু নিবন্ধন করেন।

আরও পড়ুন :: বিমানবালাদের অন্তর্বাস পরা বাধ্যতামূলক করল পাকিস্তান এয়ারলাইন্স

এছাড়া খবরে বলা হয়েছে, রানি বিকেল ৩ টায় মারা গেলেও তার বাকিমহাম প্যালেস সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে রানির মৃত্যুর খবর প্রকাশ্যে ঘোষণা দেন।

সাত দশকেরও বেশি সময় ব্রিটিশ সিংহাসনে আসীন ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। গত ১৯ সেপ্টেম্বর সন্ধ্যে সাড়ে সাতটা পারিবারিক ও ঘনিষ্ঠজনদের উপস্থিতিতে সেন্ট জর্জেস চ্যাপেলের অভ্যন্তরে অবস্থিত রাজা ষষ্ঠ জর্জ মেমোরিয়াল চ্যাপেলে রানিকে তার প্রয়াত স্বামী ডিউক অব এডিনবরার সঙ্গে সমাহিত করা হয়েছে।

তার সমাধির ওপর মার্বেলের ফলকে খোদাই করে লেখা আছে দ্বিতীয় এলিজাবেথ ১৯২৬-২০২২।

আরও পড়ুন ::

Back to top button