রাজনীতিরাজ্য

আসন্ন ত্রিস্তর পঞ্চায়েত ভোটে ‘দ্বিমুখ’ই সেনাপতি পদ্মের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

আসন্ন ত্রিস্তর পঞ্চায়েত ভোটে ‘দ্বিমুখ’ই সেনাপতি পদ্মের

পঞ্চায়েত নির্বাচন আসন্ন। শাসকদল ইতিমধ্যেই ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে। ১ নভেম্বর থেকে দলের মহিলা সংগঠনের বুথ কমিটির সদস্যদের ভোটারদের বাড়ি বাড়ি যাওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কর্মসূচির নাম ‘চলো গ্রামে যাই’।

বিজেপি অবশ্য নভেম্বরে কোনও কর্মসূচি না নিয়ে সাংগঠনিক শক্তি যাচাইয়ের কাজ শুরু করতে চাইছে। ১৬ অক্টোবর কলকাতায় এসে পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি বৈঠক সেরে গিয়েছেন এ রাজ্যের দায়িত্বপ্রাপ্ত প্রধান কেন্দ্রীয় নেতা সুনীল বনশল। সেই বৈঠকে মূলত দক্ষিণবঙ্গ নিয়েই আলোচনা হয়েছিল। এ বার নভেম্বরের প্রথম সপ্তাহে তাঁর তিন দিনের উত্তরবঙ্গ সফরের পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন :: নভেম্বরেই রাজ্যে আসছেন মোদি-শাহ! তুঙ্গে রাজনৈতিক জল্পনা

সূত্র মারফত জানা গিয়েছে, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব চাইছে, পঞ্চায়েত নির্বাচনে ‘প্রধান মুখ’ হবেন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এবং রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বাকিরা প্রচারে অংশ নেবেন। কেন্দ্রীয় নেতৃত্বের পক্ষে থাকবেন সুনীল এবং রাজ্যের পর্যবেক্ষক মঙ্গল পাণ্ডে।

তবে দিলীপ ঘোষকে পঞ্চায়েত নির্বাচনে ব্যবহার করা হবে কিনা, তা নিয়ে দলের মধ্যেই রয়েছে নানা মতামত। কেন্দ্রীয় নেতৃত্ব চাইছেন, দিলীপ ‘অভিভাবক’ হিসাবেই থাকুন। প্রচারে তাঁকে বেশি করে ব্যবহারও করা হতে পারে। কিন্তু প্রার্থী বাছাই থেকে পরিকল্পনা রূপায়ণের দায়িত্বে থাকবে সুকান্ত-শুভেন্দু জুটি।

বাংলার গ্রামের ভোটেও পরিকল্পনার ভার দিল্লিই যে নিচ্ছে, তা একপ্রকার স্পষ্ট। রাজ্য বিজেপির এক শীর্ষ নেতা জানিয়েছেন, কেন্দ্রীয় নেতারা প্রাথমিক নকশাও তৈরি করে ফেলেছেন। তাতে ঠিক হয়েছে, ২০২৩ কে পাখির চোখ করে ২০১৮ সালের মডেলেই ভোট লড়তে হবে। কারণ, কেন্দ্রীয় বিজেপি মনে করে ২০১৮-র লড়াইয়েরই প্রতিফলন দেখা গিয়েছিল ২০১৯ সালের লোকসভা নির্বাচনে। তাই ২০২৩-এর লড়াই দিয়ে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ‘ভিত’ তৈরি করতে কোমর বেঁধে মাঠে নেমেছে কেন্দ্রীয় নেতৃত্ব।

আরও পড়ুন ::

Back to top button