রাজ্য

আবাস যোজনা নিয়ে বড় আপডেট, ১৫ শতাংশ বা তার কম নাম বাদ পড়া গ্রামের তালিকা ফের যাচাই সমীক্ষার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

আবাস যোজনা নিয়ে বড় আপডেট, ১৫ শতাংশ বা তার কম নাম বাদ পড়া গ্রামের তালিকা ফের যাচাই সমীক্ষার

আবাস যোজনা নিয়ে এবার নবান্নের তরফে বড়সড় নির্দেশ দেওয়া হল জেলাগুলিকে। নির্দেশে বলা হয়েছে, ১৫% বা তার কম নাম বাদ পড়েছে এমন গ্রামের তালিকা নিয়ে পুনরায় যাচাই সমীক্ষা করতে হবে। এই সমীক্ষা করার সময় সমীক্ষক দলের নিরাপত্তার জন্য সঙ্গে পুলিশ দিতে হবে। এই সমীক্ষার উদ্দেশ্য, গোটা বিষয়টি ভাল করে পরীক্ষা করে দেখা, যাতে কোনওভাবেই অযোগ্য উপভোক্তার নাম তালিকায় ঠাঁই না পায়।

এও জানান হয়েছে, এই সমীক্ষা করার সময় যারা বাধা দেবেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ করতে হবে।

নবান্ন সূত্রে খবর, বিডিওদের নির্দেশ দেওয়া হয়েছে, এই সমীক্ষার ওপর ভিডিওগ্রাফি, ছবি-সহ রিপোর্ট দিতে হবে। যোগ্য উপভোক্তা নামের সঙ্গে আধার লিঙ্ক করানো বাধ্যতামূলক। কারণ বাড়ি নির্মাণের খরচ আধার পেমেন্ট বেস সিস্টেমকে ব্যবহার করে কেন্দ্র টাকা পাঠিয়ে দেবে উপভোক্তাদের। সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে টাকা। এই ব্যবস্থাকেই ব্যবহার করতে চায় রাজ্য। তার জন্য বিভিন্ন জেলাকে ইতিমধ্যেই সেই সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়েছে নবান্ন।

জানা গিয়েছে, ইতিমধ্যেই আবাস যোজনায় যোগ্য প্রার্থী হয়েও উপভোক্তা তালিকায় নাম নেই, এমন অভিযোগ জমা পড়ার নিরিখে রাজ্যের ৫ জেলা শীর্ষে রয়েছে। এই জেলাগুলি হল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা নদিয়া এবং পূর্ব বর্ধমান।

মূলত জেলাগুলিতে অভিযোগ জানানোর জন্য যে পরিকাঠামো তৈরি করতে নবান্ন নির্দেশ দিয়েছিল, তা যথাযথ কার্যকর হয়নি বলে দাবি। ফলে আবাস যোজনা নিয়ে কেন্দ্রের পরিদর্শনকারী দল বিভিন্ন অভিযোগের নিরিখে পরিদর্শন করে একাধিক প্রশ্ন তুলেছিল। কিন্তু এবার আবাস যোজনা নিয়ে কার্যত কড়া পদক্ষেপ করতে চাইছে নবান্ন।

আরও পড়ুন ::

Back to top button