রাজ্য

সপ্তাহান্তে কি জাঁকিয়ে শীত পড়বে? জেনে নিন হাওয়া অফিসের পূর্বাভাস

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

সপ্তাহান্তে কি জাঁকিয়ে শীত পড়বে? জেনে নিন হাওয়া অফিসের পূর্বাভাস

ঘূর্ণিঝড় মন্দৌসের প্রভাব কেটে শীতের অনুভূতি ফিরেছে। আকাশ পরিষ্কার। তবে কনকনে ঠান্ডা এখনও পড়েনি। কবে কনকনে ঠান্ডা পড়বে দক্ষিণবঙ্গ ও কলকাতায়?

আবহাওয়া দফতর পূর্বাভাসে জানিয়েছে, শুক্রবার থেকে কলকাতায় বইবে উত্তরের হাওয়া। আজ, বৃহস্পতিবার থেকেই পশ্চিমের জেলাগুলিতে উত্তরে হওয়া বইতে শুরু করেছে। সপ্তাহান্তে জমিয়ে শীতের আমেজ ফিরতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।
দক্ষিণবঙ্গে সকালের দিকে হালকা কুয়াশা পরে। শুক্রবার থেকে তাপমাত্রা কমবে।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবহাওয়ায় শুষ্কতা অনুভূত হচ্ছে।

তবে দক্ষিণবঙ্গ ও কলকাতায় কবে নাগাদ জাঁকিয়ে ঠান্ডা পড়বে, তা নিয়ে নিশ্চিত কিছু বলতে পারেনি হাওয়া অফিস। দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকায় আগামী ৪৮ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে কুয়াশার সতর্কতা। বৃষ্টি ও তুষারপাত হতে পারে সিকিমেও। বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৪ থেকে ৯৭ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরের তাপমাত্রা থাকবে ১৬ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এদিকে আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে দক্ষিণ আন্দামান ও দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন ভারত মহাসাগরে অবস্থান করছে এই নিম্নচাপ। আগামী কয়েক দিনে এটি ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে যাবে। ৪৮ ঘণ্টার মধ্যে এটি আরও শক্তিশালী হয়ে শ্রীলঙ্কা উপকূলের দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে জানিয়েছে হাওয়া অফিস।

এর জেরে নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৫৫ থেকে ৬৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করেছে প্রশাসন।

আরও পড়ুন ::

Back to top button