জাতীয়

আকাশে অদ্ভুত আলো কিসের, যা জানাল প্রতিরক্ষা মন্ত্রক

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

agni 5 missile test today news : আকাশে অদ্ভুত আলো কিসের, যা জানাল প্রতিরক্ষা মন্ত্রক - West Bengal News 24

আকাশে অদ্ভুত আলো কিসের? এই নিয়ে বৃহস্পতিবার জল্পনা আর আতঙ্ক ক্রমশ বাড়তে থাকে। অবশেষে সামনে এল আসল তত্ত্ব। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এদিন সন্ধ্যায় পরীক্ষা করা হয়েছে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের। ওই উৎক্ষেপণ সফল হয়েছে। যদিও ডিআরডিও-র তরফে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা নিয়ে আনুষ্ঠানিক ভাবে এখনও কিছু জানানো হয়নি।

জানা গিয়েছে, ডিআরডিও-র নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্র অগ্নি-৫। এটি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ৫ হাজার কিলোমিটার পর্যন্ত পাল্লা এই ক্ষেপণাস্ত্রের। লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত করতেও সক্ষম অগ্নি-৫।

কলকাতা থেকে জেলা, বৃহস্পতিবার সন্ধ্যার আকাশে আচমকা দেখা যায় অদ্ভুত আলো। আর তা ঘিরেই ঘনায় রহস্য। স্বাভাবিকভাবেই ওই আলো ঘিরে সাধারণ মানুষের মনে তৈরি হয় কৌতূহল। সংবাদ সংস্থা সূত্রে জানা যায়, আসলে ওড়িশার চাঁদিপুর থেকে ওই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ ঘটানো হয়েছে। চাঁদিপুর থেকে বাঁকুড়া কাছাকাছি হওয়ায় সন্ধ্যার আকাশে সেই আলো স্পষ্টভাবে দেখা গিয়েছে। আর তাই দেখেই অজানা আতঙ্ক ঘিরে ধরে সাধারণ মানুষকে। ঘটনাচক্রে এই ধরনের ক্ষেপণাস্ত্র এই প্রথম রাতে পরীক্ষা করা হল।

ডিআরডিও সূত্রে জানা গিয়েছে, শুধু অগ্নি-৫ নয়, অগ্নি-৬ এর মতো আরও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরির প্রক্রিয়া চলছে। যার পাল্লা হতে পারে ৮ হাজার থেকে ১০ হাজার কিলোমিটার পর্যন্ত।

আরও পড়ুন ::

Back to top button