আন্তর্জাতিক

যুদ্ধের শেষ পর্যন্ত সঙ্গে আছি, জেলেনস্কিকে জানালেন বাইডেন

যুদ্ধের শেষ পর্যন্ত সঙ্গে আছি, জেলেনস্কিকে জানালেন বাইডেন

যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত নিজেদের সর্বোচ্চ শক্তি নিয়ে ইউক্রেনের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল বুধবার স্থানীয় সময় বিকেলে এক যৌথ সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বাইডেন বলেন, ‘আমরা আপনার সঙ্গে আছি, এটা (যুদ্ধ জয় করতে) যতক্ষণ লাগে।’ তিনি আরও বলেন, ‘আমেরিকার সবাই; ডেমোক্র্যাট কিংবা রিপাবলিকান সবাই জানে রাশিয়াকে থামানোটা কেন জরুরি?’

এর আগে হোয়াইট হাউজে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন জো বাইডেন। বৈঠক শেষে এই যৌথ সংবাদ সম্মেলনে দুই রাষ্ট্রপ্রধানই বলেন, এই যুদ্ধের অবসান চান তারা। তবে বিষয়টি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘ইচ্ছার ওপরই’ নির্ভর করছে বলেও উল্লেখ করেন তারা।

সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘আমরা দুজনই চাই যুদ্ধ শেষ হোক। আমি যেমনটা বলেছি, এই যুদ্ধ আজই থেমে যেতে পারতো যদি পুতিনের সেই সম্ভ্রম থাকতো এবং ঠিক কাজটি করতে পারতেন এবং তিনি যদি (সেনাদের) বলতে পারতেন, তোমরা ফিরে আসো।’ কিন্তু এখন এমনটা ঘটবে না বলেও উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট।

তাহলে কী হবে, এমন প্রশ্ন তুলে মার্কিন প্রেসিডেন্ট নিজেই তার জবাব দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে যুদ্ধে জেতানোর জন্য সাহায্য করে যাবে।

বাইডেন আরও বলেন, ‘আমরা দুজন আলোচনা করেছিলাম, আমাদের লক্ষ্য একই। সেটা হলো- মুক্ত, স্বাধীন, সমৃদ্ধ ও নিরাপদ ইউক্রেন; আমরা দুজনই যুদ্ধের সমাপ্তি চাই।’

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রকে ‘সত্যিকারের অংশীদার’ ও ‘মিত্র’ বলেও উল্লেখ করেন জেলেনস্কি। তিনি বলেন, ‘বিশেষ করে যুদ্ধের শেষ ৩০ দিনে ইউক্রেন এবং যুক্তরাষ্ট্র সত্যিকারের অংশীদার ও মিত্রে পরিণত হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button