জাতীয়

দাপট বাড়াচ্ছে কোভিডের নয়া ভ্যারিয়েন্ট, আগাম সতর্কতায় একগুচ্ছ নির্দেশ কেন্দ্রের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দাপট বাড়াচ্ছে কোভিডের নয়া ভ্যারিয়েন্ট, আগাম সতর্কতায় একগুচ্ছ নির্দেশ কেন্দ্রের

আসন্ন করোনা পরিস্থিতি নিয়ে আজ রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী (Union Health Minister) মনসুখ মাণ্ডব্য। করোনার BF.7 ভ্যারিয়েন্ট এর মোকাবিলায় তৎপর কেন্দ্রীয় সরকার (Central Government)। প্রসঙ্গত , গতকাল কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Department) সহ অন্য গুরুত্বপূর্ণ মন্ত্রী এবং আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মোদি (Narendra Modi)। সেখানেই জনবহুল এলাকায় মাস্ক (Mask) পরা এবং পরীক্ষার (Test) উপর গুরুত্ব দিতে বলেন। দ্রুত বুস্টার ডোজ দিতে হবে। বিশেষ করে প্রবীণ এবং অসুস্থ মানুষদের বুস্টার ডোজের ওপর গুরুত্ব দেন তিনি। চিন , আমেরিকা , জাপানের মতো দেশগুলিতে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার (Central Government)।

চিকিৎসা ব্যবস্থা প্রস্তুত রাখতে অডিট করতে হবে। হাসপাতাল কর্মী, পিএসইউ অক্সিজেন সিলিন্ডার থেকে শুরু করে ভেন্টিলেশন ব্যবস্থা প্রস্তুত রাখার পরামর্শ দেন প্রধানমন্ত্রী (Ptime Minister)। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla) সমস্ত সাংসদকে (MP) মাস্ক পরে আসার নির্দেশ দেন।

বাজার, ভিড় বাস, ট্রেন, অনুষ্ঠান বাড়ি কিংবা জমায়েতে মাস্ক পরার পরামর্শও দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী (Union Health Minister)। ইতিমধ্যেই করোনা (Covid) সংক্রমণ রোধে প্রতি রাজ্যকেই নির্দিষ্ট গাইডলাইন পাঠিয়ে দেওয়া হয়েছে। পর্যাপ্ত ওষুধ এবং টিকাও (Vaccine) মজুত রয়েছে বলেও আশ্বাস দিয়েছেন। প্রধানমন্ত্রীকে (Prime Minister) আধিকারিকরা জানান , হাসপাতালে শয্যা সহ অন্য সমস্ত ধরনের পরিকাঠামো প্রস্তুত রয়েছে।

অভ্যন্তরীন জায়গা , বন্ধ এলাকা বা শীততাপ নিয়ন্ত্রিত ঘরগুলিতে মাস্ক (Musk) পরা বাধ্যতামূলক৷ প্রশাসনকে রাজ্যের পরিস্থিতির দিকে নজর রাখার নির্দেশ দিয়েছেন তিনি। গঙ্গাসাগর মেলায় (Gangasagar Mela) সতর্কতাও অবলম্বন করতে হবে বলেও জানান।

আরও পড়ুন ::

Back to top button