রাজনীতিরাজ্য

৩৪ বছরের বামফ্রট জমানার পর কীভাবে এগিয়েছে বাংলা? জি২০ সম্মেলনে অকপট মুখ্যমন্ত্রী

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

৩৪ বছরের বামফ্রট জমানার পর কীভাবে এগিয়েছে বাংলা? জি২০ সম্মেলনে অকপট মুখ্যমন্ত্রী

জি২০ সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে (Bishwa Bangla Convention Centre) জি২০ সম্মেলনের অনুষ্ঠানে বক্তৃতা করলেন মুখ্যমন্ত্রী (Chief Minister)। উল্লেখ করলেন , বামফ্রন্টের ৩৪ বছরের জমানা শেষ করে কী ভাবে এগিয়েছে বাংলা।

আগামী ডিসেম্বর মাসে ভারতে হবে জি২০ সম্মেলন (G20 Summit)। যেখানে অংশ নেবে জি২০-র সদস্য দেশগুলি। কলকাতায় সম্মেলনের দুটি কর্মসূচি অনুষ্ঠিত হবে। সেই সূচি অনুযায়ী সোমবার নিউটাউনের কনভেনশন সেন্টারে (Convention Centre) এই সম্মেলনের সূচনা হল। অনুষ্ঠানে বিদেশী অতিথিদের স্বাগত জানান মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

মমতার দাবি , “বৃহৎ গণতন্ত্রে বহুদলীয় শাসন ব্যবস্থা। আমরা একটা রাজনৈতিক দল (Political Party) পরিচালিত সরকার। কেন্দ্রীয় সরকার (Central Government) ভিন্ন রাজনৈতিক দল পরিচালিত। কিন্তু সকলের লক্ষ্য হওয়া উচিত মানুষের উন্নয়ন। আমাদের সরকার পরিচালিত বিশ্ব বাণিজ্য সম্মেলনে (World Business Summit) ৪৬টি দেশ অংশগ্রহণ করেছিল।” মমতা বলেন, ‘‘গত বছর নভেম্বর মাসে আমাদের রাজ্যে আন্তর্জাতিক চলচিত্র উৎসব অনুষ্ঠিত হয়েছে। যেখানে ৭৬টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন। বিশদে না হলেও এই বিষয় গুলি আপনাদের জানাতে চাই।’’

তিনি আরও বলেন, ‘‘আমি বিশ্বাস করি সাধারণ মানুষের উন্নয়ন ছাড়া দেশ বা পৃথিবীর উন্নয়ন (Devolpoment) সম্ভব নয়। তাই সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে। বামপন্থীরা (Commiunist) ৩৪ বছর ক্ষমতায় থাকার পর তাদের জমানা শেষ হয়েছে। আমরা ক্ষমতায় এসেছি। এই নিয়ে তৃতীয় বার ক্ষমতায় এসেছি। তারপর থেকেই কাজ করে চলেছি আমরা। ক্ষমতায় এসে দেখেছিলাম অর্থনীতি (Economy) থেকে শুরু করে সবেতেই স্থবিরতা। উন্নয়নমূলক (Devolpoment) কাজ পুরোপুরি আটকে রয়েছে। কিন্তু আমরা জোর দিয়ে বলতে পারি তারপর থেকে আমরা কাজ করে এগিয়েছি।’’

মমতা দাবি করেন, কেবল মহিলাদের ক্ষমতায়নের জন্য তাঁর নেতৃত্বাধীন সরকার খরচ করেছে, ১.৫ বিলিয়ান মার্কিন ডলার। এ ছাড়াও ক্ষুদ্র ও কুটির শিল্পের ক্ষেত্রে ভারতের সব রাজ্যের মধ্যে প্রথম স্থানে রয়েছে বাংলা। করোনা সংক্রমণের সময়ে সংক্রমণের রাজ্যে জিডিপি (GDP) ৪ গুণ বেড়েছে। তারও উল্লেখ করেন মমতা (Mamata Banerjee)।

নিজের বক্তৃতায় মুখ্যমন্ত্রী (Chief Minister) বলেছেন, ‘‘আপনাদের দেশ, আমাদের দেশ বলে আমি বিভেদ করি না। গোটা বিশ্বই আমার মাতৃভূমি। আপনারা যখন এখানে এসেছেন, তখন এই বাংলা আপনারও। এত বড় একটা সম্মেলনের আয়োজন করতে পেরে, এই মঞ্চে বক্তব্য রাখার সুযোগ পেয়ে আমি ধন্য।” কন্যাশ্রী প্রকল্প (Kannasree Prakalpa) যে আন্তর্জাতিক পর্যায়ে পুরস্কৃত হয়েছে, তাও তুলে ধরেছেন মমতা। সঙ্গে ‘দুয়ারে সরকার’ (Duyare Sarkar) প্রকল্প যে সাধারণ মানুষের দুয়ারে পৌঁছে যাচ্ছে, তাও তুলে ধরেন তিনি।

আরও পড়ুন ::

Back to top button