রাজ্য

রেকর্ড সংখ্যক পুণ্যার্থীর ভিড় গঙ্গাসাগরে, প্রবল ঠান্ডাকে উপেক্ষা করেই মধ্যরাতে সাগরে ডুব পুণ্যার্থীদের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Gangasagar Mela 2023 : রেকর্ড সংখ্যক পুণ্যার্থীর ভিড় গঙ্গাসাগরে, প্রবল ঠান্ডাকে উপেক্ষা করেই মধ্যরাতে সাগরে ডুব পুণ্যার্থীদের - West Bengal News 24

চলছে ২০২৩ গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela)। প্রতিবছর ভারতের বিভিন্ন প্রান্ত থেকে আসা লাখ লাখ পুণ্যার্থী পূণ্যলাভের আশায় ছুটে আসেন দক্ষিণ ২৪ পরগনা তথা পশ্চিমবঙ্গের সর্ববৃহৎ ঐতিহ্যশালী গঙ্গাসাগর মেলাতে।

প্রতি বছরই গঙ্গাসাগর মেলাকে (Gangasagar Mela) কেন্দ্র করে নজিরবিহীন আটোসাটো নিরাপত্তার বন্দোবস্ত করে পশ্চিমবঙ্গ সরকার (Govt Of West Bengal) তথা দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। যার অন্যথা হয়নি এবারও। করোনা পরবর্তী সময়ে কুম্ভ মেলা না থাকায় এই বছর রেকর্ড সংখ্যক ভিড় এর জন্য একেবারেই প্রস্তুত প্রশাসনিক আধিকারিকরা।

শনিবার সন্ধ্যা ৬.৫৩ মিনিট থেকে শুরু হয়েছিল মকরের পুণ্যস্নান। সারারাত জুড়েই পুণ্যার্থীরা ঢল নামল সাগরে। পূণ্যলাভের আশায় মধ্যরাতেও ডুব দিলেন অনেকে। রাতে স্নানযোগ থাকায় প্রশাসনের (Administration) পক্ষ থেকে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছিল। বারবার মাইকে ঘোষণা করা হচ্ছিল সতর্কবার্তা।

সমস্ত স্নান ঘাটেই পর্যাপ্ত আলো এবং সিভিল ডিফেন্সের (Civil Defence) কর্মীরা মোতায়েন ছিল বলে জানা গিয়েছে। বিশেষ করে ২ নং ঘাটটি বিপজ্জনক হওয়ায় সেখানে আসা পুণ্যার্থীদের (Pilgrims) অন্য ঘাটে স্নান করার পরামর্শ দেওয়া হয়েছিল। এই ঘাটে যাতে কোনও পুণ্যার্থী নামতে না পারেন সেই দিকটিও নিশ্চিত করা হচ্ছিল প্রশাসনের (Administration) তরফ থেকে।

রাত ১২টার পর থেকেই বাড়তে শুরু করে জোয়ারের জল। সেই সময় শয়ে শয়ে সাগরসঙ্গমে নেমে পড়েন পুণ্যার্থীরা। চলতি বছরে গঙ্গাসাগার মেলায় (Gangasagar Mela) ৫০ লক্ষেরও বেশি পুণ্যার্থী এসে জড়ো হয়েছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে ভিড়। এছাড়াও, প্রায় ৬০ লক্ষ মানুষ ই- স্নান করেছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন ::

Back to top button