রাজ্য

মাঘ মাসেই এবার শীতের কাঁপুনির দোসর বৃষ্টি, জানুয়ারীর আকাশে অশনি সঙ্কেত

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Weather update : মাঘ মাসেই এবার শীতের কাঁপুনির দোসর বৃষ্টি, জানুয়ারীর আকাশে অশনি সঙ্কেত - West Bengal News 24

কথায় বলে, মাঘের শীত বাঘের গায়ে। এহেন মাঘ মাসেই এবার শীতের কাঁপুনির দোসর বৃষ্টি। তাতেই অশনি সংকেত দেখা দিচ্ছে। মৌসম বিভাগের বিশেষজ্ঞরা বলেন, আরও একবার পরিবর্তিত হতে চলেছে উত্তর ভারতের (North India) আবহাওয়া। আগামী ২৩, ২৪ এবং ২৫ জানুয়ারি বেশ কয়েকটি রাজ্য প্রবল বৃষ্টিতে ভিজতে চলেছে। আইএমডির এক আধিকারিক জানান, ‘পশ্চিমী ঝঞ্জার প্রবল দাপটে দ্রুত বদলাবে উত্তর ভারতের আবহাওয়া।’

মৌসম বিভাগের আধিকারিকরা আরও জানান, ‘২৪ জানুয়ারি উত্তর ভারতের আকাশ মেঘলা থাকবে। ২৬ জানুয়ারি সকাল পর্যন্ত গোটা এলাকা জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা ।’ এই বৃষ্টির প্রভাবে উত্তর ভারতের (North India) তাপমাত্র অনেকটাই হ্রাস পাবে।

জানা যাচ্ছে, উত্তর প্রদেশ, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং পঞ্জাবের বেশ কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। ‘তাপমাত্রা হ্রাস পাবে ২৪ ও ২৫ জানুয়ারি। তার জেরেই গোটা উত্তর ভারত জুড়েই বাড়বে শীতের প্রকোপ।’ আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী পাঁচ থেকে সাত দিন দক্ষিণবঙ্গে (South Bengal) তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি বাড়বে এবং সর্বোচ্চ তাপমাত্রা দু থেকে তিন ডিগ্রি বাড়বে।

যদিও এর জেরে আবহাওয়ার বিরাট পরিবর্তন হবে না। চলতি সপ্তাহের শেষের দিকে আবারও কিছুটা বৃদ্ধি পাবে সর্বোচ্চ তাপমাত্রা। গতকাল দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

কলকাতায় আগামীকাল থেকেই দিনের বেলায় শীতের আমেজ উধাও হবে। সোমবার থেকে বৃহস্পতিবারের মধ্যে রীতিমতো উষ্ণতার ছোঁয়া থাকবে কলকাতায়। সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির কাছাকাছি এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি চলে যাবে।

আরও পড়ুন ::

Back to top button